চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘সতেরো’ ঘিরে বাংলাদেশের স্বপ্ন

Nagod
Bkash July

ভবিষ্যতের কথা ভেবে জাকির, আফিফদের সুযোগ দেয়া হয়েছিল ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টিতে। আন্তর্জাতিক মঞ্চে অবশ্য প্রত্যাশিত ছাপ ফেলতে পারেননি এ তরুণরা। জাতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের বিকল্প নিয়ে তাই আলোচনা বেড়েছে। আলোচনার ইতি টানতে হচ্ছে একরাশ হতাশা সঙ্গী করে। সাকিব-তামিম-মুশফিক-মাশরাফীদের উত্তরসূরি নিয়ে যখন হতাশা বাড়ছে, তখন সম্ভাবনার কথা শোনালেন সোহেল ইসলাম। বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের কোচের মতে, কিশোর ক্রিকেটাররা ঠিক পথে থাকলে পূর্ণ হবে প্রত্যাশা।

Reneta June

বিসিবির বয়সভিত্তিক দল নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছেন সোহেল। তার কাছে শিখে অনেক তরুণ পেয়েছে জাতীয় দলের ঠিকানা। মিরাজ ছিলেন তার ছাত্র। এখনও পরামর্শের দরকার হলেই মিরাজ ছুটে যান বয়সভিত্তিক দলের এ কোচের কাছে। নিজের অভিজ্ঞতা আর জোহরি চেনার দূরদৃষ্টি থেকেই কিশোরদের নিয়ে আশাবাদের কথা শোনালেন সোহেল।

‘এই দলটিতে বেশকিছু ভাল খেলোয়াড় আছে। যারা ঠিক পথে থাকলে জাতীয় দলে পৌঁছাতে পারবে। ভাল ব্যাটসম্যানের পাশাপাশি বোলিং আক্রমণও বেশ সমৃদ্ধ। জোরে বল করা ফাস্ট বোলার আছে, বাঁহাতি পেসার আছে। রিশাদ ইসলাম নামের একজন লেগস্পিনার আছে। স্পিনার হান্ট থেকে উঠে এসেছে। বোলিং ভাল করে, উচ্চতাও বেশ। একগুচ্ছ ক্রিকেটার আছে যারা খুবই সম্ভাবনাময়। আমার দেখা সেরা ব্যাচ এটি।’

সোহেল ইসলামের ছাত্ররা কতটা শিখেছেন তার পরীক্ষা হবে এ মাসেই। বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল শনিবার যাচ্ছে ভারত সফরে। সেখানে গিয়ে যদিও আফগান কিশোরদের সঙ্গে খেলবে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে কোন ক্রিকেট ম্যাচ আয়োজনের সুযোগ না থাকায় দীর্ঘদিন ধরেই ভারতের মাটিকে ‘হোম গ্রাউন্ড’ হিসেবে ব্যবহার করছে আফগান ক্রিকেট বোর্ড। দিল্লির নয়ডা মাঠে হবে দু’দলের সিরিজ। দুটি তিনদিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচ খেলবে কিশোররা।

অতীতে অনূর্ধ্ব-১৯ দলের আগে কোন টাইগার বয়সভিত্তিক দল অন্য দেশের বিপক্ষে খেলার সুযোগ পায়নি। খেলেছে রাজ্য দলের সঙ্গে। এবারই প্রথম কোন দেশের বয়সভিত্তিক দলের সঙ্গে খেলতে যাচ্ছে বাংলাদেশের কিশোররা।

সিরিজ সামনে রেখে এক সপ্তাহের ক্যাম্প হয়েছে সিলেটে। সেখান থেকে চলতি সপ্তাহে মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন করেছে দল। বৃহস্পতিবার হয়েছে শেষ অনুশীলন। শনিবার দিল্লির উদ্দেশে যাত্রা করবে পারভেজ হোসেন ইমনের দল। তিনদিনের ম্যাচের সিরিজ শুরু ১৩ মার্চ।

বয়সভিত্তিক দলের নির্বাচক হাসিবুল হোসেন শান্ত যাচ্ছেন দলের সঙ্গে। সাবেক এই ক্রিকেটাররের ভাবনায় ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এই দলটি থেকে কাদের যুব বিশ্বকাপে সুযোগ দেয়া যাবে সেটির একটা ধারণা পাবেন বলেই প্রত্যাশা তার।

‘বিসিবির বয়সভিত্তিক দল ভবিষ্যতের পাইপলাইন ঠিক করার জন্যই। এখান থেকে যেন আমরা ভাল কিছু ক্রিকেটার বের করতে পারি সে চিন্তা থাকে। আশার কথা, এই দলটিতে ভাল ক্রিকেটার আছে। এখান থেকে কয়জনকে আমরা যুব বিশ্বকাপের দলে দিতে পারব সেটি ওদের পারফরম্যান্সের উপর নির্ভর করবে।’

বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল
পারভেজ হোসেন ইমন (অধিনায়ক), অমিত হাসান (সহ-অধিনায়ক), ফাইজ হাবিব খান অর্ক, প্রান্তিক নওরোজ নাবিল, মোহাম্মদ তাহসিন, সাজ্জাদ হোসেন, প্রীতম কুমার, মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুণ, শাহাদাত হোসেন, রিসাদ হোসেন, ইফতেখার হোসেন, মেহেদী হাসান অনি, মেহেদী হাসান, আসাদুল্লাহ হিল গালিব ও তানজিম হোসেন সাকিব।

BSH
Bellow Post-Green View