চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংসদে বিশেষ নিরাপত্তা বাহিনী বিলসহ ৩টি বিল উত্থাপন

জাতীয় সংসদে আজ বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিক্যুউরিটি ফোর্স) বিল, ২০২১ সহ ৩টি বিল উত্থাপন করা হয়েছে।

অন্য দু’টি বিল হচ্ছে বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স এন্ড বার কাউন্সিল (সংশোধন) বিল, ২০২১ এবং বিরোধী দলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিল, ২০২১।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিল তিনটির মধ্যে বিশেষ নিরাপত্তা বাহিনী বিল উত্থাপন করেন সংসদে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে নিয়োজিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অন্য বিল দু’টি উত্থাপন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী  আনিসুল হক।

বিশেষ নিরাপত্তা বাহিনী বিলে বিদ্যমান অধ্যাদেশ রহিত করে কতিপয় বিধান সংযোজন করে নতুন করে আইন প্রণয়নের বিধানে প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

পরীক্ষা নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স এন্ড বার কাউন্সিল (সংশোধন) বিলে বিশেষ পরিস্থিতিতে নির্দিষ্ট সময়ে   নির্বাচন করা না গেলে এডহক বার কাউন্সিল গঠনের বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে এ সম্পর্কিত বিদ্যমান  অধ্যাদেশ রহিত করার প্রস্তাবও করা হয়েছে।

পরীক্ষা -নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

তৃতীয় বিলটিও পরীক্ষা নিরীক্ষা  করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।