চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংক্ষিপ্ত সময় ও সিলেবাসে ভারতে দ্বাদশ শ্রেণির পরীক্ষার পরিকল্পনা

স্থগিত হয়ে থাকা দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার জন্য সংক্ষিপ্ত ফরম্যাটের কথা ভাবছে ভারতের শিক্ষা মন্ত্রণালয়। এই বিষয়ে আগামী ১ জুন ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাস পরিস্থিতিতে পিছিয়ে গিয়েছে একাধিক বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা। স্থগিত হয়ে গিয়েছে বিভিন্ন প্রবেশিকাও। তাই পরীক্ষাগুলো আয়োজনের বিষয়ে রোববার শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবদের সঙ্গে বৈঠক হয়। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রের কর্মকর্তারাও।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, বৈঠকে থেকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে কেন্দ্র ও বিভিন্ন রাজ্য থেকে মূল্যবান পরামর্শ পাওয়া গিয়েছে।

কেন্দ্র চাইছে মহামারীর কারণে সংক্ষিপ্ত সিলেবাসে ও সংক্ষিপ্ত সময়ে পরীক্ষা নিতে। তবে রাজ্যগুলোকে নিজেদের সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে অনুমতি দেবে। আর পরীক্ষার তারিখ ১ জুন ঘোষণা আসতে পারে।

বিজ্ঞাপন

করোর দ্বিতীয় ঢেউয়ের সময় স্থগিত হওয়া পরীক্ষার বিষয়ে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড দুটি বিকল্প পরামর্শ দিয়েছে। এর মধ্যে সুস্থ ও নমনীয় পদ্ধতি অন্যতম, যাতে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা যায়।

প্রথম বিকল্পের অধীনে তিন মাসে সীমিত পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ। মূল বিষয়গুলোর মূল্যায়ন হবে। আগস্টে অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য মাস হতে পারে এবং পুরো প্রক্রিয়াটি সেপ্টেম্বরের শেষ অবধি চলতে পারে বলে জানিয়েছে বোর্ড।

দ্বিতীয় বিকল্পে ১৯ টি প্রধান বিষয়ে ৯০ মিনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের কেবল একটি ভাষায় পরীক্ষা দিবে। পরীক্ষা নির্ধারিত ও সীমিত সংখ্যক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কোনো ছাত্র করোনার কারণে  পরীক্ষায় অংশ নিতে না পারলে তাকে পরে সুযোগ দেয়া হবে।

যদিও শিক্ষামন্ত্রী বলেছেন, ‘আমি নিশ্চিত যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় নিয়ে আমরা শিগগরিই চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে পারব। সেইসঙ্গে শিক্ষার্থী এবং অভিভাবকদের মনে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তা দূর করতে পারব’।