চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংক্রমণ ঠেকাতে অবরুদ্ধ ঢাকার চারপাশ

করোনা সংক্রমণ ঠেকাতে রাজধানীর আশপাশের ৭ জেলায় কঠোর লকডাউন দেয়া হয়েছে। আজ সকাল ৬টা থেকে ৩০ জুন পর্যন্ত মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ি এবং গোপালগঞ্জে লকডাউন চলবে। লকডাউনে আইন-শৃঙ্খলা বাহিনী, জরুরি সেবা, পণ্যবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া আর কিছুই চলতে পারবে না।  

এপ্রিলের মত করোনা সংক্রমন ভয়াবহ হতে পারে। তাই এই বিধিনিষেধ। রাজধানী ঢাকার সাথে পুরো বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত। অতিজরুরি সেবা ছাড়া কিছুই চলবে না। সব বন্ধ থাকবে। এমনকি মানুষের চলাচলও বন্ধ থাকবে।

সকাল থেকেই তার নজির মিললো। ঢাকা থেকে ছাড়েনি কোন গাড়ি। টার্মিনালে ঠাঁই দাঁড়িয়ে বাস। তবে যাত্রার উদ্দেশ্যে অনেকে হাজির হয়েছেন মহাখালিসহ বিভিন্ন টার্মিনালে।

বিজ্ঞাপন

তবে এদিকে, ঢাকার অনেক বাসস্ট্যান্ড থেকে ঠিকই ছেড়েছে দূরপাল্লার গাড়ি। লকডাউনে বন্দী থাকার চেয়ে শহর ছাড়ার চিন্তায় ঘর থেকে বেরিয়েছেন অনেকে।

লকডাউনের জেলাগুলো থেকে রেল, আকাশ ও নৌপথেও চলাচল বন্ধ থাকবে। পণ্যবাহী ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন নিয়ে ফেরি চলবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীর করোনা পরিস্থিতি কিছুটা ভালো থাকলেও যেকোন সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে। তাদের পাঠানো সুপারিশ এবং আশঙ্কার কথা মাথায় রেখে লকডাউন ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরও জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী পরিস্থিতি বিবেচনায় স্থানীয় প্রশাসন প্রয়োজন মনে করলে জেলাভিত্তিক লকডাউন দিতে পারবে। লকডাউন চলাকালে ঐ সাত জেলায় জরুরি সেবা ছাড়া সব অফিস-আদালতও বন্ধ থাকবে।

বিজ্ঞাপন