চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংক্রমণের দিক থেকে ডেল্টার চেয়ে বেশি শক্তিশালী ওমিক্রন: গবেষণা

করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণের দিক থেকে ডেল্টা ও বেটার চেয়ে চারগুনের বেশি শক্তিশালী বলে জানিয়েছেন জাপানিজ বিজ্ঞানী হিরোশি নিশিউরা। বুধবার প্রকাশিত এক সমীক্ষায় এ কথা জানান তিনি।

তবে এখনই নিশিউরার গবেষণাটি কোন বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়নি। নতুন বিশ্লেষণটি টোকিও অলিম্পিকের আগে ডেল্টার পূর্বাভাসিত আধিপত্যের উপর ব্যবহার করে পরিচালিত হয়েছিল।

এনডিটিভির এক সংবাদে প্রকাশ, এই গবেষণার ফলে ওমিক্রন নিয়ে শঙ্কা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন কিয়োটো বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক নিশিউরা। গত ২৬ নভেম্বর সাউথ আফ্রিকানের গৌতেং প্রদেশের ওমিক্রন আক্রান্ত রোগীর জিনোম ডেটা বিশ্লেষণ করে এই গবেষণার ফল প্রমাণিত হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের উপদেষ্টা প্যানেলের বৈঠকে নিশিউরা তার অনুসন্ধানে বলেছেন, ওমিক্রন আগের চেয়ে অনেকবার অর্থাৎ চারগুন বেশি সংক্রমণযোগ্য। প্রাকৃতিকভাবে ভ্যাকসিনের মাধ্যমে এই সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

তবে আশার কথা হচ্ছে, ওমিক্রণ মোকাবিলায় ফাইজার- বায়োএনটেকের বুস্টার ডোজ ওমিক্রন রোধে কার্যকর ভূমিকা রাখবে বলে জানিয়েছে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

এর আগে সাউথ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রণালয় পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি ওমিক্রনে তারাই আক্রান্ত হচ্ছে, যারা আগে অন্য কোনো ভ্যারিয়েন্টে, বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে। যাদের পূর্বে করোনা সংক্রমণের রেকর্ড রয়েছে এবং ওমিক্রন সংক্রণের সম্ভাবনা যাদের তীব্র, সে বিষয়ে তাদের তথ্য জরুরিভাবে প্রয়োজন।

বিজ্ঞাপন