চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র-২০১৮ ‘রাজাধিরাজ রাজ্জাক’

২০১৮ সালের শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের ‘রাজাধিরাজ রাজ্জাক’।

বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরুপ চলচ্চিত্রের বেশ কিছু ক্ষেত্রে প্রতি বছরই ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ প্রদান করেন। রবিবার (৮ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

তাঁর হাত থেকে রবিবার (৮ ডিসেম্বর) বিকালে ‘শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র-২০১৮’ এরজন্য পুরস্কার গ্রহণ করেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাককে নিয়ে নির্মিত জীবনী নির্ভর প্রথম প্রামাণ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’। যা মুক্তি পেয়েছিল দেশের প্রেক্ষাগৃহেও।

প্রয়াত নায়করাজ রাজ্জাকের জীবন ও ক্যারিয়ারের নানা গল্প বুনন করা হয় ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যানারে তৈরি ৯০ মিনিট ব্যাপ্তির জীবনীভিত্তিক তথ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’-এ। রাজ্জাকের মৃত্যুর বছরখানেক আগে থেকেই শাইখ সিরাজ এই তথ্যচিত্রটি নির্মাণে হাত দেন।

রাজ্জাকের সাক্ষাৎকার গ্রহণের পাশাপাশি একসময়ে তাঁর কলকাতায় বেড়ে ওঠা, সেখানের নিকটাত্মীয় ও বন্ধুবান্ধবের স্মৃতিচারণা, সিনেমার অংশ, গান এই তথ্যচিত্রে সংযোজন করা হয়েছে। এ ছাড়া রাজ্জাককে নিয়ে কথা বলেছেন অভিনয় জীবনের সহশিল্পীরা।