চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রীলংকায় কারাগারে সংঘর্ষ: নিহত ৬

শ্রীলংকায় করোনা নিয়ে কারাবন্দীদের সাথে কারারক্ষীদের সংঘর্ষে কমপক্ষে ৬ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৫২ জন।

কারাগারে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ার প্রতিবাদ করে কারাবন্দীরা উন্নত সুযোগ সুবিধা বৃদ্ধি এবং দ্রুত জামিনের দাবি করে আন্দোলন করার সময় মাহারা কারাগারে এ সংঘর্ষ হয়েছে বলে দেশটির গণমাধ্যমে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

দেশটির পুলিশের মুখপাত্র অজিথ রোহানা বলেন, মাহারা কারা রক্ষীবাহিনী একটি বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য শক্তি প্রয়োগ করেছিল। দেশের উপচে পড়া কারাগার থেকে প্রায় এক হাজার মামলা হয়েছে বলে জানা গেছে।

দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দাঙ্গা রক্ষার জন্য কারাগারের রক্ষীরা গুলি চালিয়েছিল। স্থানীয় সংবাদ প্রতিবেদনে বাসিন্দাদের বরাত দিয়ে জানিয়েছে, স্থানীয় বাসিন্দারা ওই কারাগারে প্রচুর গুলির শব্দ শুনেছে।

বিজ্ঞাপন

দেশটির পুলিশের উপ-পরিদর্শক অজিথ রোহানা বিবিসিকে জানিয়েছেন, আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে।কারাগারের নিরাপত্তায় সেখানে এক কন্টিনজেন্ট এলিট পুলিশ এবং পাঁচটি পুলিশের দল মোতায়েন করা হয়েছে।

কারাগারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর সম্প্রতি কয়েক সপ্তাহে ধরে এই ধরণের সংঘর্ষের কয়েকটি ঘটনা ঘটতে দেখা যায় দেশটিতে।

রাজধানী কলম্বোতে একদল বন্দী বিক্ষোভকারী তাদের জামিন মঞ্জুর করার প্রতিবাদে কারাগারের ছাদের শীর্ষে বিক্ষোভ শুরু করেছিলেন। এরআগে আগুনাকোলাপালাসা কারাগারে বন্দিদের আরও একটি দল কারাগারের পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলে অভিযোগ করে আট দিন বিক্ষোভ করে।

বিক্ষোভকারী বন্দীরা জানিয়েছে, তাদের ওই কারাগারে যেখানে দশ হাজার বন্দীর থাকার সুযোগ সুবিধা রয়েছে সেখানে কারা কর্তৃপক্ষ প্রায় ২৬ হাজার বন্দীকে রাখছে।

শ্রীলঙ্কায় গত মাসে করোনা ভাইরাসজনিত সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত মাসে দেশটির এক পোশাক কারখানায় এবং এক মাছের বাজারে করোনা ভাইরাস ছড়িয়ে পরে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুসারে, শ্রীলঙ্কায় এখন ২৩ হাজার ৪৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ১১৬ জনের মৃত্যু হয়েছে।