চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রীদেবীর প্রথম জাতীয় পুরস্কার, মায়ের শাড়ি পরে মঞ্চে জাহ্নবী

শ্রীদেবীর গন্ধমাখা শাড়ি পরেই জাতীয় পুরস্কার অনুষ্ঠানে মেয়ে জাহ্নবী

ভারতের ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠিত হল গতকাল। সেখানে সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ডটি পেলেন শ্রীদেবী। রবি উদ্যাওয়ার পরিচালিত ‘মম’ সিনেমাটি তাকে এনে দিয়েছে এ রাষ্ট্রীয় সম্মান। এবারই প্রথম সেরা অভিনেত্রীর পুরস্কার গেল শ্রীদেবীর ঘরে! অথচ নেই শ্রীদেবী!

গত ৩মে বৃহস্পতিবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বিজয়ীদের হাতে জাতীয় সম্মান তুলে দেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু প্রয়াত এই অভিনেত্রীর হয়ে পুরস্কার হাতে নিল তার পরিবার।

বিজ্ঞাপন

দিনটা বিশেষ ছিল। মায়ের স্বপ্নে ঘেরা এই দিনটিতে জাহ্নবী নিজেকে সাজিয়ে তুলেছে একেবারে মায়ের আদলে। নতুন কোনো পোশাক নয়! আলমারি খুলে মায়ের গন্ধমাখা শাড়ি পরেছেন জাহ্নবী। সাদা-গোলাপি শাড়িতে শ্রীর-প্রতিছবি হয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে হাজির ছিল তার কন্যা। তবে শুধু জাহ্নবী নয়। উপস্থিত ছিলেন মেয়ে খুশি ও স্বামী বনি কাপুরও।

দিনটা বিশেষ ছিল বনি কাপুরের কাছেও। স্ত্রীর মৃত্যুর পর থেকে তার উপরও কম ঝড়ঝাপ্টা যায়নি। দুই মেয়েকে আগলে রেখেছেন তিনি। তবে শ্রীদেবীর হয়ে সম্মান নিতে গিয়ে আবেগ ধরে রাখতে পারলেন না বলিউডের এই প্রযোজক। কথা বলতে গিয়ে গলা কেঁপে উঠেছিল তার।

৩০০টির ওপর ছবিতে অভিনয় করে করেছেন শ্রীদেবী। কিন্তু সে সময় ধরা ছোঁয়ার বাইরেই থেকে গিয়েছে জাতীয় সম্মান। কিন্তু আজ যখন হাতে এলো এ জাতীয় পুরস্কার, তখন তিনিই চলে গিয়েছেন পরপারে। ৬৫তম জাতীয় মঞ্চে সেরা অভিনেত্রী ‘শ্রীদেবী’।

ফিল্মফেয়ার থেকে শুরু করে বিগ স্টার অভিনেত্রীর বাড়িতে থরে থরে সাজানো রয়েছে নানান পুরস্কার। সেখানেই জায়গা পাবে এবার জাতীয় সম্মান। কিন্তু তা নিজের হাতে করে রাখবেন না নায়িকা। তাই সম্মান মিললেও, মিটল না হয়ত নায়িকার আক্ষেপ।

এ বিষয়ে বনি কাপুর টুইটারে লিখেছেন, ‘আমি আজ খুব আনন্দিত। কিন্তু একটাই দুঃখ, যদি শ্রীদেবী থাকত! এটা ওর প্রথম জাতীয় সম্মান। অনেক কিছু মনে পড়ে যাচ্ছে।’

গত ফেব্রুয়ারিতে দুবাইয়ে হোটেলের বাথটাবে ডুবে মৃত্যু হয় শ্রীদেবীর। এর আগে ‘মম’ই ছিল তার শেষ ছবি। এতে ধর্ষণের শিকার হওয়া মেয়ের জন্য ন্যায়বিচার পেতে জীবনবাজি রাখা মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন  তিনি।