চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রদ্ধা-ভালোবাসায় মাহবুবুল হক শাকিলের মৃত্যুবার্ষিকী পালন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ও কবি মাহবুবুল হক শাকিলের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার নিজ জেলা ময়মনসিংহে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাদ আসর বাঘমারায় প্রয়াত শাকিলের বাসভবনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দোয়া মাহফিলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও জেলা আওয়ামী লীগের সভাপতি ও শাকিলের বাবা অ্যাড. জহিরুল হক খোকা, সাধারন সম্পাদক অ্যাড. মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পৌর মেয়র ইকরামুল হক টিটু, এফবিসিসিআই’র সাবেক পরিচালক আমিনুল হক শামীম, ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত শিকদার, প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন, সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু, সিআরআই’র কর্মকর্তা নুরুল আলম পাঠান মিলন, মিডিয়া ব্যাক্তিত্ব অঞ্জন রায় ও জুলফিকার আলী, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি মাজহারুল ইসলাম, মাহবুবুল হক শাকিলের কাব্য গ্রন্থগুলোর প্রকাশক শাহাদাৎ হোসেনসহ প্রমুখ।

বিজ্ঞাপন

দোয়া পরিচালনা করেন স্টেশন মসজিদের খতিব রফিকুল ইসলাম হামেদী। এর আগে বুধবার সকালে নগরীর ভাটিকাশর পৌর গোরস্তানে শাকিলের কবরে তার পরিবার, ঢাকা থেকে আগত নেতৃবৃন্দ, জেলা ও মহানগর আ’লীগের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক অঙ্গনের লোকজনও ফুলেল শ্রদ্ধা জানান।

বৃহস্পতিবার শাকিলের স্মরণসভা অনুষ্ঠিত হবে নগরীর টাউন হল মাঠে।গত বছরের ৬ ডিসেম্বর গুলশানের একটি রেস্তোরাঁয় মাহবুবুল হক শাকিল শাকিল মারা যান।

বিজ্ঞাপন

১৯৬৮ সালের ২০ ডিসেম্বর টাঙ্গাইলে নানার বাড়িতে শাকিলের জন্ম। ময়মনসিংহ জিলা স্কুলের মেধাবী ছাত্র মাহবুবুল হক শাকিল ১৯৮৪ সালে এসএসসি পাশ করেন। আনন্দ মোহন কলেজে ভর্তি হবার পর যোগ দেন বাংলাদেশ ছাত্রলীগে।

১৯৮৬ সালে এইচএসসি পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে সমাজবিজ্ঞানে স্নাতক এবং ১৯৯১ সালে স্নাতকোত্তর শেষ করেন।

স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং নব্বইয়ের গণঅভ্যুত্থানের সক্রিয় অংশগ্রহণকারী শাকিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য, সাংগঠনিক সম্পাদক এবং সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

২০০২ সালে আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআই-এর শুরুর যাত্রা থেকে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত জড়িত ছিলেন শাকিল। ২০০১-২০০৬ সালের বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার প্রেস সহকারীর দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অতিরিক্ত সচিবের মর্যাদায় বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন।

মাহবুবুল হক শাকিলের রয়েছে তিনটি কাব্যগ্রন্থ- খেরোখাতার পাতা থেকে, মন খারাপের গাড়ি ও জলে খুঁজি ধাতব মুদ্রা। তার মৃত্যুর পর ‘ফেরা না ফেরার গল্প’ শিরোনামে একটি ছোটগল্পের সংকলন প্রকাশ করা হয়েছে।

Bellow Post-Green View