চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শোক দিবসে বঙ্গবন্ধুসহ শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ

জাতীয় শোক দিবসে জাতির পিতা ও বঙ্গমাতাসহ শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করছে জাতি। দেশজুড়ে নানা আয়োজনে দিনটি পালন করা হচ্ছে।

জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকীব আহম্মেদ। সেসময় ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।

টাঙ্গাইলে অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুষ্পস্তবক অর্পণ, মোনাজাত, প্রামান্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সকাল ৯টায় শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

চট্টগ্রামে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মাহফিল ও আলোচনা সভা হয়েছে। বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

সিলেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

খুলনা বেতারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় জেলা ও মহানগর মুক্তিযুদ্ধ সংসদ। পরে খুলনা জেলা প্রশাসন, মহানগর ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করে।

বিজ্ঞাপন

রংপুরে জেলা প্রশাসন, জেলা ও মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও অস্বচ্ছল পরিবারের মধ্যে খাদ্য বিতরণ করা হয়।

বরিশালে বঙ্গবন্ধু উদ্যানে জাতীর পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তাসহ সর্বস্তরের মানুষ।

ময়মনসিংহে সার্কিট হাউজ সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানিয়ে কর্মসূচি শুরু করেন স্থানীয় সংসদ সদস্য।

নোয়াখালীতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, বিসিক, নোয়াখালী পৌরসভাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ ও প্রতিষ্ঠান জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে আলোচনা সভা, দোয়া ও দুঃস্থদের খাবার দেয়া হয়।

ভোলায় শোক দিবসের আলোচনা সভায় বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে যারা মিথ্যা জন্মদিন উদযাপন করে, তাদের নাগরিকত্ব বাতিলের দাবি জানানো হয়।

দিনাজপুরে শোক দিবসে করোনায় কর্মহীন হয়ে পড়া দরিদ্র-অসহায়দের খাদ্য বিতরণ করা হয়েছে।

ঠাকুরগাঁওয়ে শোক র‌্যালি করেছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন।

এছাড়াও সাতক্ষীরা, ব্রাহ্মণবাড়িয়া, কুড়িগ্রাম, টাঙ্গাইল, কুষ্টিয়া, চাঁপাইনবাবগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর, মানিকগঞ্জ, মৌলভীবাজারসহ সারাদেশে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

বিজ্ঞাপন