চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শুরুর ম্যাচেই হোঁচট খেল বাংলাদেশ

মন্থর গতির ব্যাটিং লজ্জায় ডোবাল বাংলাদেশকে। ১৪১ রানের মাঝারি লক্ষ্যও হয়ে গেল পাহাড়সম। ওমানে ব্যাটিং ব্যর্থতায় স্কটল্যান্ডের কাছে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদের দল হেরেছে ৬ রানে। টি-টুয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের খেলা নিয়ে জেগে গেছে শঙ্কা।

স্কটল্যান্ড: ১৪০/৯ (২০ ওভার), বাংলাদেশ: ১৩৪/৭ (২০ ওভার)

মাস্কাটের আল আমেরাত স্টেডিয়ামে বাছাইপর্বে নিজেরে প্রথম ম্যাচে টি-টুয়েন্টি ধাঁচের ব্যাটিং করতে পুরোপুরি ব্যর্থ বাংলাদেশ। পুরো ২০ ওভার ব্যাটিং করেও তাদের সংগ্রহ দাঁড়ায় ১৩৪। শেখ মেহেদী ৫ বলে ১৩ ও সাইফউদ্দিন ২ বল ৫ রান করে অপরাজিত থাকেন।

রানতাড়ায় নেমে দারুণ শুরুর ইঙ্গিত দিয়েছিলেন সৌম্য সরকার। প্রথম বলে পিকআপ শটে মারেন বাউন্ডারি। পরের ওভারেই তুলে দেন ক্যাচ। ৫ রান করে ফিরতে হয় সাজঘরে।

আরেক ওপেনার লিটন দাস ফেরেন ৫ রান করে। ১৮ রানে দুই উইকেট হারানোর পর সাকিব আল হাসানের সঙ্গে মুশফিকুর রহিমের জুটি হয় বটে, কিন্তু রান তোলায় তাদের মন্থর গতির কারণে ম্যাচ ক্রমশ কঠিন হতে থাকে।

বিজ্ঞাপন

৪৭ রানের পার্টনারশিপ গড়তে তাদের দুজনকে খেলতে হয় ৪০ বল। সাকিব ২০, মুশফিক ৩৮ করে সাজঘরে ফেরেন। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ করেন ২৩ রান। আফিফ হোসেন কিছুটা আশা জাগিয়ে ১২ বলে ১৮ রান করে ফেরার পর ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় বাংলাদেশ।

ব্যাট হাতে অনবদ্য ৪৫ রান করা ক্রিস্টোফার গ্রেভস লেগ স্পিনে নেন গুরুত্বপূর্ণ ‍দুটি উইকেট। স্কটিশ পেসার ব্র্যাড হুইল নেন তিন উইকেট।

ম্যাচ শুরুর আগে টস পর্বে দুই অধিনায়কই উইকেটে দেখছিলেন প্রচুর রান। খেলা শুরুর পর দেখা যায় বাস্তবতা তেমন না। রাতের ম্যাচে দারুণ লাইন-লেন্থ আর উইকেটের মন্থরতার ফায়দা নিয়ে স্কটল্যান্ডকে দেড়শর আগে আটকে দেয় বাংলাদেশ।

প্রতিপক্ষকে আরও অল্প রানে আটকে রাখার সুযোগ ছিল বাংলাদেশের। শেষদিকে গ্রেভস ব্যাট হাতে দারুণভাবে দাঁড়িয়ে যাওয়ায় মাঝারি সংগ্রহ গড়তে পেরেছে স্কটল্যান্ড। গ্রেভস ২৮ বলে চারটি চার ও দুই ছয়ে করেন সর্বোচ্চ ৪৫ রান।

শেখ মেহেদী হাসান ৩টি, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান নেন দুটি করে উইকেট। সাইফউদ্দিন ও তাসকিন আহমেদ নেন একটি করে উইকেট।

বিজ্ঞাপন