চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শুনানিতে আসুন নয় চুপ থাকুন, ট্রাম্পকে কংগ্রেস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন বিষয়ে ৪ ডিসেম্বরের শুনানিতে ট্রাম্পকে থাকার আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

কংগ্রেসের হাউজ অব জুডিশিয়ারি কমিটির ডেমোক্রেটিক চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার বলেছেন, ট্রাম্প হয় শুনানিতে আসবেন, নয় ‘প্রক্রিয়া নিয়ে অভিযোগ করা বন্ধ করবেন’।

বিবিসি জানায়, লিখিত বিবৃতির মাধ্যমে ন্যাডলার ট্রাম্পকে আগামী শুনানিতে থাকতে বলেছেন। তিনি বলেন, ‘মূল কথা হলো, প্রেসিডেন্টকে এবার সিদ্ধান্ত নিতে হবে। তিনি অভিসংশন শুনানিতে থেকে আত্মপক্ষ সমর্থন করার সুযোগ নিতে পারেন, অথবা প্রক্রিয়াটি নিয়ে অভিযোগ করা বন্ধ করতে পারেন।’

‘আমি আশা করছি তিনি তদন্ত প্রক্রিয়ায় অংশ নেয়াটাকেই বেছে নেবেন, সেটা সরাসরিই হোক বা কাউন্সেলের মাধ্যমে, যেমনটা তার আগে অন্য প্রেসিডেন্টরা করেছেন,’ বলেন তিনি।

বিজ্ঞাপন

শুনানিতে অংশ নিলে ট্রাম্প নিজের পক্ষ থেকে সাক্ষীদের প্রশ্ন করার সুযোগ পাবেন।

ট্রাম্পের অভিসংশন-ট্রাম্পকে আমন্ত্রণ
জেরল্ড ন্যাডলার

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে চাপ দেয়ার অভিযোগ বিষয়ে প্রায় ২০ দিন ধরে চলছে ট্রাম্পের অভিসংশন শুনানি। শুনানিতে এ পর্যন্ত মোট ১২ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। ৪ ডিসেম্বর পরবর্তী শুনানির তারিখ।

ইতোমধ্যে ট্রাম্প কয়েকবার ইউক্রেনে সাবেক মার্কিন রাষ্ট্রদূত ম্যারি ইয়োভানোভিচসহ কয়েকজন সাক্ষীর বিরুদ্ধে এবং পুরো প্রক্রিয়ার বিরুদ্ধে অভিযোগ এনে আক্রমণাত্মক টুইট পোস্ট করেছেন। এসব টুইটের জবাব আলাদা আলাদা করে দেয়া হলেও এসব নিয়ে বিরক্ত খোদ মার্কিন কংগ্রেস। আর সে কারণেই ট্রাম্পকে শুনানিতে থাকার আহ্বান।

শেয়ার করুন: