চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

শুধু বিস্ময় নয়, যেতে হবে বহুদূর

Nagod
Bkash July

উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময় বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে পেরেছি বলেই বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে প্রবৃদ্ধিতে এগিয়ে চলছি। যেটা দেখে বিশ্ব অবাক হচ্ছে। এখন যেখানেই যাই, সেই কদরটা পাই, দেশবাসীও সেই সম্মানটা পায়।

Reneta June

সোমবার একাদশ জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে দেয়া বক্তব্যে তিনি আরো বলেন, বাজেট নিয়ে নানামুখী আলোচনা-সমালোচনা হচ্ছে। অনেকেই বলছেন এ বাজেট কিছুই না! যারা এ কথাগুলো বলছেন; তাদের কাছে আমার প্রশ্ন, বাজেট যদি সঠিক নাই হবে তাহলে মাত্র ১০ বছরের মধ্যে বাংলাদেশ এতো উন্নয়ন করলো কিভাবে?’

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার সময় ৬১ হাজার কোটি টাকার বাজেট পেয়েছিল উল্লেখ করে শেখ হাসিনা জানান, যারা বলেন, বাজেট বাস্তবায়ন করতে পারি না অথচ বাজেট দেই; এটা যদি বলেন, তাহলে বলবো আজ আমাদের বাজেট ৫ লাখ কোটি টাকার ওপর চলে গেছি। বাস্তবায়নের দক্ষতা যদি নাই থাকবে; এটা আমরা করলাম কিভাবে?

এটা ঠিক বিশ্বের অনেক উন্নয়নশীল দেশের চেয়ে বহুক্ষেত্রে এগিয়ে গেছে বাংলাদেশ। এমন কি উন্নয়নের কোনো কোনো সূচকে কিছু উন্নত দেশকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ। আর এসব কারণেই বিশ্বের অনেক দেশের কাছে সত্যিই আজ বিস্ময়ের জন্ম দিয়েছে বাংলাদেশ। বিশেষ করে নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়ন, গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থা, প্রাথমিক শিক্ষা, বাল্যবিবাহ ইত্যাদির মতো আরো অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে বাংলাদেশ।

তবে আজ যখন বাংলাদেশ বিশ্বের বিস্ময় হিসেবে আলোচিত হচ্ছে, তখন সুশাসন, মানবাধিকার, ক্রমশ বাড়তে থাকা ঘুষ-দুর্নীতি তাকে প্রশ্নের মুখে ফেলেছে। এই বিষয়গুলোর প্রতি দৃষ্টি না দেওয়া হলে বাংলাদেশের অনেক অর্জন ম্লান হয়ে যাবে। কেননা একটি দেশের পরিপূর্ণ উন্নয়নের ক্ষেত্রে এসব বিষয় নিশ্চিত করা জরুরি।

আমরা মনে করি, বিশ্বের বিস্ময় হয়ে বাংলাদেশ আরো অনেক দূর এগিয়ে যাবে। তবে সে জন্য সুশাসন ও জনগণের মানবাধিকারের বিষয়টা সুনিশ্চিত করতে হবে। ঘুষ-দুর্নীতি মুক্ত করতে হবে প্রশাসনকে। তাহলেই বাংলাদেশ বিশ্বের প্রকৃত বিস্ময় হয়ে উঠবে।

BSH
Bellow Post-Green View