চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শুধু গল্পে নয়, পোস্টারেও স্বমহিমায় উজ্জ্বল

ঢাকাই সিনেমার গল্পই হয় নায়ক কেন্দ্রীক। নায়ক মানে, একাই একশো! সিনেমায় নায়িকার ভূমিকা মানে নায়কের সুখ দুঃখের সঙ্গী, কিংবা শুধুমাত্রই নায়কের প্রেমিকার চরিত্র! কিছু ব্যতিক্রম ছাড়া নারীশিল্পী হিসেবে ‘নায়িকা’ চরিত্রের বিস্তার, স্বকীয়তার চর্চা খুব একটা সিনেমায় দেখা যায় না।

সিনেমার মতো পোস্টারেও থাকতো পুরুষশিল্পীর (নায়ক) আধিক্য। গুটি কয়েক ব্যতিক্রম ছাড়া বেশিরভাগ বাংলা সিনেমার পোস্টারে দেখা যায় নায়কের আধিপত্য!

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মূল ধারার সিনেমায় সেই অবস্থার খুব একটা পরিবর্তন হয়েছে, এমনটা নয়। তবে আশার কথা, নারী কেন্দ্রীক গল্প বলার চর্চাও শুরু হয়েছে ইন্ডাস্ট্রিতে। অগ্নির মতো বাণিজ্যসফল ছবিও নির্মিত হয়েছে গত দশকে। দেবী, আলতাবানু কিংবা ন ডরাইয়ের মতো চলচ্চিত্র বাণিজ্যসফল ও দর্শকপ্রিয়তা পেয়েছে। সংখ্যায় হয়তো কম, কিন্তু এমন অবস্থার পরিবর্তন শুরু হয়েছে বেশ ক’বছর ধরে। দিনকে দিন সেই চর্চা আরো বাড়ছে।

সিনেমার গল্পের পাশাপাশি এই সময়ে সিনেমার ফার্স্টলুক কিংবা পোস্টারেও নারী বিশেষ জায়গা করে নিচ্ছেন। শুধু রোমান্টিক ঢঙে নয়, বিচিত্র চরিত্র নিয়ে উপস্থিত হতে দেখা যাচ্ছে সেইসব অভিনেত্রীদের। সম্প্রতি প্রকাশিত হয়েছে নির্মিতব্য দুটি সিনেমার ফার্স্টলুক। একটি আলোচিত নির্মাতা অনন্য মামুনের ‘অমানুষ’ এবং অন্যটি তপু খানের ‘লিডার: আমিই বাংলাদেশ’। দুটি সিনেমার দুটি ফার্স্টলুকে নারী আছেন স্বমহিমায়!

এরমধ্যে ‘অমানুষ’ এর দ্বিতীয় পোস্টারে সিনেমাপ্রেমী দর্শকের নজর কেড়েছেন প্রথমবার সিনেমায় পা রাখা ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মিথিলা।

বিজ্ঞাপন

২৫ মে ছিলো মিথিলার জন্মদিন। এই বিশেষ দিনে মিথিলা অভিনীত প্রথম চলচ্চিত্র ‘অমানুষ’ এর পোস্টার প্রকাশ করেন নির্মাতা অনন্য মামুন। পোস্টারটি প্রকাশ করে মামুন লিখেছিলেন, “অমানুষ-এ একজন যোদ্ধা।”

এই ছবিতে মিথিলাকে দেখা যাবে একজন ভয়ডরহীন প্রতিবাদী নারীর ভূমিকায়। চরিত্রের সঙ্গে মিল রেখে পোস্টারেও ভিন্ন এক মিথিলাকে দেখেছেন দর্শক। সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়ক নিরব। যাকে ‘অমানুষ’ সিনেমায় একজন ডাকাতের ভূমিকায় দেখা যাবে।

২৫ মে থেকে শুরু হয়েছে শাকিব খান ও বুবলী অভিনীত তপু খানের প্রতীক্ষিত ছবি ‘লিডার’ এর শুটিং। এই সিনেমার শুটিং শুরুর আগে শাকিব ও বুবলীর লুক প্রকাশ করেছেন নির্মাতা। প্রথম লুকটি ছিলো ঢাকাই ছবির শীর্ষ অভিনেতা শাকিব খানের। যেখানে শাকিবকে দেখা গেছে একজন প্রতিবাদী নেতার ভূমিকায়। ছবির শুটিং শুরুর একদিন আগে প্রকাশ করা হয় বুবলীর লুক পোস্টার। যেখানে ধরা পড়ে বুবলীর তিন রূপ!

শাড়ি পরা বাঙালি নারীর লুক ছাড়াও পশ্চিমা পোশাকের বুবলীকেও ফার্স্টলুক দেখে দর্শক নিজেদের মতো ভাবছেন। সিনেমায় তার চরিত্রটি যেকমন হতে পারে, ফার্স্টলুক দেখে তা বিশ্লেষ করতে শুরু করেছেন!

এরমধ্যে ‘অমানুষ’ ছবিটির শুটিং প্রায় শেষ পর্যায়ে। বাকি আছে শুধু গানের শুটিং। মুক্তি নিয়ে এই মুহূর্তে কোনো নির্দিষ্ট পরিকল্পনা না থাকলেও পরিচালক বলছেন, সবকিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির উপর। অন্যদিকে টানা ৩০ দিনে ‘লিডার’ ছবির কাজ শেষ করতে চান নির্মাতা তপু খান। এই ছবির প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল বলছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে আগামি কোরবানি ঈদে ‘লিডার’ প্রেক্ষাগৃহে মুক্তি পেতে পারে।