চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিশু সন্তান নিয়ে সংসদে থাকতে পারলেন না নারী সাংসদ

পাকিস্তানের প্রাদেশিক ‘অ্যাসেম্বলি অব বেলুচিস্তান’ এ ৭ মাসের সন্তান নিয়ে যোগদান করায় নারী সাংসদ মাহজাবিন শেরানকে পার্লামেন্ট ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

ওই অ্যাসেম্বলির অন্যান্য সাংসদের সমালোচনার মুখে তাকে পার্লামেন্ট থেকে বের করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ ঘটনার পর থেকে অ্যাসেম্বলিতে এবং সরকারি অফিসে ‘ডে কেয়ার’ স্থাপনের জোর দাবি জানিয়ে ক্যাম্পেইন শুরু হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে আইন প্রণেতারা অ্যাসেম্বলি এবং সরকারি অফিসে ‘ডে কেয়ার’ স্থাপনের জন্য রাজনৈতিক নেতৃবৃন্দ ও কর্মীদের সমর্থনের কথা জানিয়েছেন।

গত মাসের ২৯ এপ্রিল অ্যাসেম্বলি অব বেলুচিস্তানের অনুষ্ঠিত বাণিজ্যিক সেশনে যোগদান করে সমালোচনার মুখে পড়েন সাংসদ মাহজাবিন শেরান।

বিজ্ঞাপন

সমালোচনার শিকার ওই সাংসদের সাত মাসের সন্তান অসুস্থ থাকায় বাড়ি রেখে আসতে পারেননি বলে জানানোর পরও তাকে অ্যাসেম্বলি ছেড়ে চলে যেতে বলা হয়।

এ বিষয়ে মাহজাবিন শেরান বলেন: ‘আমি ওই সেশনে যোগদান করবো, নাকি বাসায় থাকবো বুঝে উঠতে পারছিলাম না। পরে সিদ্ধান্ত নিলাম সন্তাকে নিয়ে ওই সেশনে যাবো, কারণ আমি ওই সেশনটা মিস করতে চাইছিলাম না।

একই সঙ্গে সন্তানের পরিচর্যা করা এবং কাজে অংশ নেয়া নারীদের জন্য খুব কঠিন ব্যাপার। তবে অ্যাসেম্বলির ওই সেশনে যা হয়েছে তার জন্য আমি বিব্রত। কারণ কিছু পুরুষ সাংসদ আমার ছেলেকে নিয়ে আসার ব্যাপারটি নিয়ে হাসাহাসি করেছে। এক পর্যায়ে আমি আশা করেছিলাম আমার পক্ষে কেউ হয়তো অবস্থান নেবে, কিন্তু দুঃখের বিষয়ে কেউ তা করেনি।’

তিনি এর আগেও একাধিকবার ডে কেয়ার স্থাপনের জন্য অ্যাসেম্বলির সেক্রেটারির কাছে অনুরোধ জানিয়েছিলেন, কিন্তু তা আমলে নেয়া হয়নি। এমনকি তিনি নারী সাংসদদের সন্তান নিয়ে অ্যাসেম্বলিতে অংশ নিতে একটি বিলও উত্থাপন করেন।

মাহজাবিন শেরান ২০১৮ সালে সংরক্ষিত নারী আসনে বেলুচিস্তানের কেচ জেলা থেকে সাংসদ হন।

Bellow Post-Green View