চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিশুদের মেধা বিকাশ বিলম্বিত করছে প্রযুক্তি

মোবাইল, ট্যাব কিংবা স্মার্টফোনসহ বিভিন্ন ডিভাইস শিশুদের মেধা বিকশিত হতে দিচ্ছে না বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ান একটি সংস্থা। তথ্য প্রযুক্তির মূল দিক না শিখে তারা ভিন্ন ভাবে ব্যবহার করছে এমন তথ্যই উঠে এসেছে তাদের জরিপে।

২০১১ সালের পর অস্ট্রেলিয়ার একটি স্কুলে জরিপ চালিয়ে দেখা গেছে তথ্য প্রযুক্তি বিষয়ে শিশুদের উল্লেখযোগ্য পতন হয়েছে। অস্ট্রেলিয়ার স্কুলগুলিতে তথ্য ও প্রযুক্তি পড়ানো হলেও শিশুরা বিভিন্ন গেমিং আপ্লিকেশন প্রয়োগ করে মূল শেখার থেকে দূরে সরে যাচ্ছে।

বিজ্ঞাপন

তথ্য ও প্রযুক্তির দক্ষতা যাচাইয়ে অস্ট্রেলিয়ার ন্যাশনাল অ্যাসেসমেন্ট কর্মসূচিতে শিশুদের জন্য একটি পরীক্ষার আয়োজন করা হয়। একটি দলে ছিলো সদ্য প্রাইমারি স্কুল পাশ করা শিশুরা; অন্য দলে ছিলো ক্লাস টেনে পড়া শিক্ষার্থীরা। মজার ব্যাপার হলো দুই গ্রুপই পরীক্ষায় পাশ মার্কও পায়নি।

শিশুদের তথ্য প্রযুক্তির এই নিম্নগামী অবস্থায় স্কুল কর্তৃপক্ষকে আরো মনযোগী হওয়ার জন্য দৃষ্টি আর্কষণ করেছে বেসরকারী সংস্থাটি।

ইবেন আপটন নামের এক বিশেষজ্ঞ প্রযুক্তিবিদ বলেছেন, আমরা কখনোই আশা করি না আমাদের শিশুরা সব বাদ দিয়ে তারা শুধু গেমস আর সোশ্যাল মিডিয়া নিয়ে পড়ে থাকবে। আমরা চাই তারা প্রযুক্তিগত সকল কিছুর সঙ্গে প্রযুক্তির প্রায়োগিক ব্যবহারটাও সঠিকভাবে শিখুক।

বিজ্ঞাপন