চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিল্পী সমিতির অনেক দিনের চাওয়া পূর্ণতা পেল

অস্বচ্ছল চলচ্চিত্র শিল্পীদের পাশে দাঁড়াতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানানো হয়।

শিল্পীদের কল্যাণে এই আইনটি চূড়ান্ত অনুমোদন পাওয়ায় কৃতজ্ঞ শিল্পী সমিতি। এমন খবরে সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান চ্যানেল আই অনলাইনকে বলেন, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন পাওয়ার মধ্য দিয়ে শিল্পী সমিতির অনেক দিনের চাওয়া পূর্ণতা পেল। এরজন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞ।

বিজ্ঞাপন

জায়েদ খান বলেন, ২০১৭-২০১৯ কমিটিতেই আমরা লিখিতভাবে সরকারকে জানিয়েছিলাম যে, একেক শিল্পী বিক্ষিপ্তভাবে টাকা নেয় এটা দুঃখজনক, কিন্তু যদি আর্থিকভাবে অস্বচ্ছল শিল্পীদের কল্যাণট্রাস্টের মতো করে দেয়া হয়, তাহলে আমাদের জন্য ভালো হয়। এই প্রস্তাবের পর আমরা একাধিকবার মন্ত্রণালয়ে মিটিং করেছি। আমাদের প্রস্তাবের আলোকে শেষ পর্যন্ত কল্যাণট্রাস্টের সিদ্ধান্তটা পেলাম।

মন্ত্রসভার বৈঠক শেষে সোমবার জানানো হয়, একটি বোর্ডের মাধ্যমে শিল্পীদের এই ট্রাস্টটি পরিচালিত হবে, যার চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। আর ব্যবস্থাপনা পরিচালক পদে একজনকে নিয়োগ দেবে সরকার।

ট্রাস্টের কাজ হবে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ নিশ্চিত এবং শিল্পের উন্নয়নে প্রকল্প গ্রহণ করা। অসমর্থ, অস্বচ্ছল, পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীদের অর্থ সহায়তা দেবে ট্রাস্ট। এছাড়া অসুস্থ চলচ্চিত্র শিল্পীদের চিকিৎসার ব্যবস্থা বা আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অস্বচ্ছল শিল্পীর মৃত্যু হলে পরিবারকে সহায়তাও দেয়া হবে।