চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিল্পীদের কপিরাইট সুরক্ষায় নিবন্ধন শুরু

দেশের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পীদের কপিরাইটসহ অন্যান্য স্বার্থ সংরক্ষণের জন্য কাজ করে বাংলাদেশ লিরিসিস্টস, কম্পোজার্স অ্যান্ড পারফর্মারস সোসাইটি (বিএলসিপিএস)। সংগঠনটি গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পীদের মেধাসত্ত্ব সংরক্ষণ ও রয়ালিটি আদায়ের লক্ষ্যে নতুন সদস্য নিবন্ধন কার্যক্রম শুরু করেছে।

শনিবার বিকেলে সংস্থাটির গুলশানস্থ কার্যালয়ে বসেছিল গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও বিভিন্ন ব্যান্ডদল নিয়ে সাধারণ বৈঠক। সেখান থেকেই নিবন্ধন কার্যক্রম শুরু হয়।

বিজ্ঞাপন

আগামী কয়েকদিন এ নিবন্ধন কার্যক্রম চলবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। এ দিনে প্রতিষ্ঠানটির নিবন্ধিত সদস্য সংখ্যা ১০০ ছাড়িয়ে যায় বলেও জানানো হয়।

বিজ্ঞাপন

কার্যক্রমের শুরু দিনেই ব্যান্ড ফিডব্যাক, ওয়ারফেজ সোলস, পেন্টাগন, আর্টসেল,লালন, দৃক, শূন্য, পাওয়ার সার্জ, ট্রেইনরেক, পরাহ, ওনড্ নিবন্ধন করে। সেখানে উপস্থিতি ছিলেন বর্তমান সদস্য হামিন আহমেদ (গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও ব্যান্ডদল মাইলসের অন্যতম সদস্য), ফোয়াদ নাসের বাবু (সুরকার ও ব্যান্ড সদস্য ফিডব্যাক), মানাম আহমেদ (সুরকার ও ব্যান্ড সদস্য মাইলস) প্রমুখ।

করোনা পরিস্থিতির কারণে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিএলসিপিএস’র চেয়ারম্যান দেশবরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমীন, সুরস্রষ্টা শেখ সাদী খান এবং কণ্ঠ শিল্পী সুজিত মোস্তফা। বিএলসিপিএস এর আইন পরামর্শক ব্যারিষ্টার এ বি এম হামিদুল মিসবাহ এ সময় নতুন নিবন্ধিত সদস্যদেরকে সদস্যভুক্তির বিভিন্ন উপকারিতা এবং বিএলসিপিএস’র বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।