চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিগগিরই কমবে গরম, আছে বৃষ্টির সম্ভাবনা

শ্রাবণের ২৮ তারিখ চলছে, তবুও কয়েকদিনে অস্বাভাবিক গরম অনুভূত হচ্ছে সারাদেশে। দিনে তো বটেই, রাতেও কমছে না ভ্যাপসা গরম। তাই বলে এত গরম? বলতে গেলে সহনীয় থেকে অসহনীয় হয়ে উঠেছে গরমের মাত্রা।

তবে আবহওয়াবিদ আরিফ হোসেন চ্যানেল আই অনলাইনকে বলছেন: খুব শিগগিরই কমতে পারে তাপমাত্রার আদ্রতা এবং ১৪-১৫ আগস্ট হতে পারে বৃষ্টি।

বিজ্ঞাপন

তিনি আরও জানিয়েছেন: বুধবার আগের চেয়ে আকাশ কিছুটা মেঘলা। আজ থেকেই গরমের অনুভূতি কিছুটা কম। তবে দুইদিন পর অর্থাৎ ১৪ তারিখের পর আস্তে আস্তে কমতে থাকবে এই তাপমাত্রা। এর ফলে ঢাকাসহ সারাদেশে বেশ কিছু জায়গায় মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহওয়া অধিদপ্তর বলছে: মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় প্রবল অবস্থায় বিরাজ করছে।

বিজ্ঞাপন

রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টাঙ্গাইলে ৩৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন  তাপমাত্রা তেতুলিয়া ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকা জনবহুল এলাকা, তাই তাপমাত্রার পরিমাণ ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে সমুদ্র বন্দর সমূহকে তিন নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।