চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে নতুন স্কলারশিপ’র সুযোগ

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এর ফেসবুক পেজে প্রায়ই শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্র গমনেচ্ছু ব্যক্তিদের জন্য বিভিন্ন ধরণের সহায়ক তথ্য প্রকাশ করা হয়। যেখানে থাকে স্কলারশিপ, ফেলোশিপসহ নানা বিষয়ের খোঁজ। রোববার ফেসবুকে তারা প্রকাশ করেছে এমনই এক স্কলারশিপের খবর।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্দান অ্যালাবামা আন্তর্জাতিক পরিসরে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিদেশী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বেশ কিছু স্কলারশিপ ও ফেলোশিপের ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়টির স্কলারশিপ সংক্রান্ত তথ্য সংবলিত ওয়েবসাইটের লিংক দেওয়া হয়েছে মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে।

ইউনিভার্সিটি অব নর্দার্ন অ্যালাবামা’র ওই ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষা গ্রহণের ব্যয় তুলনামূলকভাবে অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়ের চেয়ে কম। তারপরও বিশেষ কিছু স্কলারশিপের আয়োজন করেছে কর্তৃপক্ষ, যেনো বিদেশী শিক্ষার্থীরা আরো স্বচ্ছন্দে সেখানে পড়ালেখার সুযোগ পায়।

বিজ্ঞাপন

১শ’ ৮৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়টি এই স্কলারশিপের সুযোগ দিয়েছে। নতুন এবং বিশ্ববিদ্যালয়ের বেঁধে দেওয়া যোগ্যতা অনুযায়ী প্রত্যেক যোগ্য আবেদনকারীকেই ইউনিভার্সিটি অব নর্দান অ্যালাবামা ৪টি স্কলারশিপের যে কোনো একটি দেবে।

এর মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল ফ্রেশম্যান স্কলারশিপ (প্রতি সেমিস্টারে ২-৩ হাজার মার্কিন ডলার), ইন্টারন্যাশনাল ট্রান্সফার স্টুডেন্ট স্কলারশিপ (প্রতি সেমিস্টারে ১ হাজার ৫শ’ মার্কিন ডলার), ইন্টারন্যাশনাল ডাইভার্সিটি স্কলারশিপ (প্রতি সেমিস্টারে ১ হাজার ৫শ’ মার্কিন ডলার) এবং ক্যাপাসিটি বিল্ডার স্কলারশিপ (প্রতি সেমিস্টারে ১ হাজার ৫শ’ মার্কিন ডলার)।

মোট ৮টি সেমিস্টার পর্যন্ত এ স্কলারশিপ পাবেন শিক্ষার্থীরা।

এছাড়া আন্তরিকতার সঙ্গে নতুন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগত, সাংস্কৃতিক এবং সামাজিক কর্মকাণ্ড পরিচালনায় সহায়তা করার জন্য বর্তমান শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত হবেন নেভিগেটর স্কলারশিপের জন্য, যার অধীনে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের জন্য প্রতি সেমিস্টারে ৫শ’ করে মোট ১ হাজার মার্কিন ডলারের বৃত্তি দেওয়া হবে।

বিস্তারিত তথ্যের জন্য ইউনিভার্সিটি অব নর্দার্ন অ্যালাবামা’র এই লিংকে ক্লিক করুন।

Bellow Post-Green View