চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিক্ষার্থীদের কাছে প্রধানমন্ত্রীর যে প্রত্যাশা

শিক্ষার্থীরা জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ-মাদকমুক্ত জীবন-যাপন করবে এমন প্রত্যাশার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজেরা সুস্থ থাকলে বাংলাদেশও ভালো থাকবে। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রত্যেক উপজেলায় কলেজ এবং জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী।

প্রাকৃতিক দুর্যোগ আর ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচিতে কিছুটা হেরফের হলেও পরীক্ষা শেষ হওয়ার ৫৭ দিনের মাথায় প্রকাশ করা হল ফলাফল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেন।

সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষায় উত্তীর্ণদের যেমন অভিনন্দন জানান। তেমনি যারা ভালো ফলাফল করতে পারেনি তাদের আরো মনযোগ দিয়ে পড়ালেখা করার পরামর্শ দিয়েছেন। তুলে ধরেন তথ্যপ্রযুক্তি বিকাশ এবং শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিত করতে সরকার নেয়া পদক্ষেপগুলো। শেখ হাসিনা বলেন, আমার সৌভাগ্য হয়েছে পৃথিবীর বিভিন্ন দেশে যাওয়ার যখনই যেখানে গিয়েছে অনেক স্কুল ও কলেজ পরিদর্শন ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি।

বিজ্ঞাপন

সেটা দেখে আমার সবসময় মনে হয়ে আমার দেশের ছেলেমেয়েরা সবচেয়ে মেধাবী। তাদের শুধু দরকার যথাযথ সুযোগ। তাই বর্তমান সরকার সিধান্ত নিয়েছে, উপজেলার যেখানে সরকারি কলেজ নেই সেখানে আমরা একটি করে সরকারি কলেজ করে দিব। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য প্রতিটি জেলাতে হয় সরকারি না হলে বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে দিচ্ছি।

এইচএসসি পরীক্ষায় ভালো ফল করে মেয়েরা এগিয়ে যাচ্ছে ছেলেদের পিছিয়ে থাকলে চলবে না এমন মন্তব্য করেন শেখ হাসিনা। এবং ছেলে মেয়েদের সমান সমান ফলাফল করার আশা করে শেখ হাসিনা বলেন, আমরা চাই আমাদের দেশের ছেলেমেয়েরা লেখাপড়া শিখে মানুষের মত মানুষ হবে।

পাশাপাশি জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ পরিহার করে সুস্থ জীবন গড়ে তুলবে। এবং সুস্থ চরিত্রের অধিকারী হবে। তাদের মেধাবিকাশের সুযোগ হলে তারা নিজের জীবনকে যেমন সুন্দরভাবে গড়ে তুলতে পারবে তেমনি বাংলাদেশটাকেও সেভাবে গড়ে তুলবে। কারণ বাংলাদেশের নেতৃত্ব একসময় তাদেরকেই দিতে হবে।

পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কয়েকটি জেলার এইচএসসি পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।