চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিক্ষকদের মনোকষ্ট শিক্ষাব্যবস্থার জন্য ভালো নয়

পদমর্যাদা ও বেতন নিয়ে শিক্ষকদের মনোকষ্ট পুরো শিক্ষা ব্যবস্থার জন্য ভালো নয় বলে মনে করেন শিক্ষাবিদ অধ্যাপক আসাদুজ্জামান। তিনি বলেন, মানুষকে যারা আলোকিত করেন মর্যাদার প্রশ্নে তাদের আন্দোলনে নামাটাও শুভ নয়। প্রফেসর মোঃ আসাদুজ্জামান শিক্ষকতা করেছেন গত ৪০ বছর।প্রশাসন সংস্কার বিষয়ে তিনি লেখালেখি করছেন গত দুই দশক ধরে। জগন্নাথ কলেজ, ভিক্টোরিয়া কলেজসহ একাধিক সেরা কলেজে শিক্ষকতা করেছেন তিনি। জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী নায়ের পরিচালকও ছিলেন আসাদুজ্জামান।

দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজের শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে এই শিক্ষাবিদ বলেন, শিক্ষকদের সব সময়ই বঞ্চিত করা হয়েছে।

প্রফেসর আসাদুজ্জামান বলেন,‘ শিক্ষকদের বরাবরই অবমূল্যায়ন করা হয়েছে। মর্যাদা চারধাপ নামিয়ে আনা হয়েছে। সচিবের পদমর্যাদায় কেউ যাবে সে পথ রাখা হয়নি। এটা অসহনীয় ব্যাপার’।

বিজ্ঞাপন

অষ্টম পে-স্কেল বাস্তবায়নে সরকার ধন্যবাদ পেলেও শিক্ষকরা এতে খুশী হননি পর্যাদার প্রশ্নে। এখন সরকারেরই উচিত শিক্ষকদের দাবি পূরণ করা- এমনটাই মনে করেন প্রফেসর আসাদুজ্জামান।

তিনি আরও বলেন,‘কোনো ফিল্ড ওয়ার্ক ছাড়াই একজন শিক্ষক না হয়েও শিক্ষা সচিব হয়ে যান। শিক্ষকদের সে পর্যায়ে যাওয়ার সুযোগ দেয়া উচিৎ’।

এই শিক্ষাবিদ মনে করেন, শিক্ষকদের যথাযথ মর্যাদা দেওয়া না হলে এই পেশায় মেধাবীরা আসতে উৎসাহী হবেন না।

বিজ্ঞাপন