চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

শান্তি আলোচনা বন্ধের জন্য মস্কো নয়, কিয়েভ দায়ী: পুতিন

বিজ্ঞাপন

শান্তি আলোচনা বন্ধের জন্য ইউক্রেনকে দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সঙ্গে ফোনালাপে তিনি অভিযোগ করে বলেন, শান্তি আলোচনা বন্ধের জন্য মস্কো নয় বরং কিয়েভ-ই দায়ী।

অন্যদিকে সরাসরি আলোচনার জন্য আবারও রুশ প্রেসিডেন্টকে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে কোনো মধ্যস্থতাকারী ও শর্ত ছাড়া পুতিনের সঙ্গে কথা বলতে চান তিনি।

pap-punno
Bkash May Banner

জেলেনস্কি বলেন, রাশিয়া যখন ইউক্রেন থেকে তাদের সেনা প্রত্যাহার করবে তখন আলোচনার জন্য ‘প্রথম স্পষ্ট পদক্ষেপ’ হবে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগদানের পক্ষে নয় তুরস্ক। বলেন, সুইডেন ও ফিনল্যান্ড বিষয়ে পর্যালোচনা করছে আঙ্কারা।

ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে আরও ৫শ’ মিলিয়ন ইউরো দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইউক্রেনের পুনর্গঠনে সহায়তা করার লক্ষ্যে রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত ও হস্তান্তর করার জন্য জি-সেভেন নেতাদের আহ্বান জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া পূর্ব ইউক্রেনের সেভেরোডোনেতস্কের কাছে সিভারেস্কি দোনেতস নদী পার হওয়ার সময় ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণে এক হাজারের বেশি রুশ সেনা নিহতের দাবি করেছে যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer