চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টুইটের শব্দসংখ্যা দ্বিগুণ করেছে টুইটার

Nagod
Bkash July

১৪০ অক্ষরের মধ্যেই লিখে মনের কথা প্রকাশ করতে হতো টুইটার ব্যবহারকারীদের। এখন সেই শব্দসংখ্যা দ্বিগুণ করেছে টুইটার।

Reneta June

টুইটার ব্যবহারকারীরা এখন টুইট করতে পারবেন ২৮০ অক্ষরের মধ্যে। সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যবহারকারীদের অংশগ্রহণ আরো বাড়াতে এই পদক্ষেপ নিয়েছে টুইটার।

এই বছরের সেপ্টেম্বেরেই টুইটার ঘোষণা দিয়েছিলো যে তাদের শব্দসংখ্যা বাড়ানো হবে।

জাপানী, কোরিয়ান ও চাইনিজ ভাষা ছাড়া আর সব ভাষাতেই এই পরিবর্তনটি আসবে। এই ভাষাগুলোতে স্থান সীমাবদ্ধতার বিষয়টি নিয়ে তেমন কোনো আলোচনা হয়নি।

টুইটারের প্রোডাক্ট ম্যানেজার আলিজা রোজেন জানান, এখনকার পরীক্ষাও বলছে মানুষ ১৪০ শব্দই বা তার চেয়েও কম শব্দ ব্যবহার করেন তবে তারা চান টুইটারের দ্রুতগতির প্রকৃতি যেন না বদলায়।

রোজেন যোগ করেন, টুইটার নতুন এই সীমানা নির্ধারণ করছে যেন বিশ্বের সব মানুষ তাদের মনের কথা খুব সহজে প্রকাশ করতে পারে। আমাদের লক্ষ্য ছিলো গতি ও সংক্ষিপ্ততা রেখে কাজটা সহজ করা। সেটাই টুইটারকে ‘টুইটার’ করে তুলেছে। আমাদের লক্ষ্য অর্জিত হয়েছে, এখন পরিবর্তনের সময় এসেছে।

পরীক্ষণের সময় দেখা গেছে প্রথম কয়েকদিন মানুষ ২৮০ শব্দ ব্যবহার করছে এরপর আবার সেই আগের অবস্থায় ফেরত যাচ্ছে। ফলাফলে, টুইটারের সংক্ষিপ্ততা থেকেই যাচ্ছে।

কিছু কিছু ব্যবহারকারীর আশঙ্কা, নতুন এই শব্দসংখ্যা এটাকে অন্যান্য ম্যাসেজিং অ্যাপের মতোই করে তুলবে।

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা বিজ স্টোন বলেন, পরীক্ষণ চলার সময় বাড়তি শব্দসীমা ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে। তারা আরো বেশি লাইক, রিটুইট, মেনশন, ফলোয়ার পাচ্ছেন। তাই বিষয়টা উপভোগ করুন।

তবে গতমাসে লসে থাকা টুইটার এই সিদ্ধান্তের পরে খানিকটা লাভের মুখ দেখছে। বেড়েছে ব্যবহারকারীর সংখ্যাও।

BSH
Bellow Post-Green View