চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শপথ নিতে ক্যাপিটলে পৌঁছেছেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে ক্যাপিটলে এসে পৌঁছেছেন জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে স্থানীয় সময় বুধবার দুপুরে দেশটির ক্যাপিটল হাউসের সামনে ঐতিহাসিক গেটাসবার্গে শপথ গ্রহণ করবেন তিনি। এরপরে জাতির উদ্দেশে বিশ মিনিটের ভাষণ দেবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিজ্ঞাপন

করোনা মহামারিসহ পূর্বসূরির রেখে যাওয়া নানান সমস্যায় ধুকতে থাকা যুক্তরাষ্ট্রকে নতুন করে গড়ে তোলার প্রতিশ্রুতিকে সামনে রেখে দেশটির ৫৯তম প্রেসিডেন্সিয়াল শপথ অনুষ্ঠানে শপথ নেবেন তারা।

গত নভেম্বরে নির্বাচনের পর থেকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিবির নানা ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে অবশেষে আনুষ্ঠানিকভাবে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী দেশের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের পরই প্রতিশ্রুতি অনুযায়ী করোনাভাইরাসকে অগ্রাধিকার দিয়ে নতুন প্রেসিডেন্ট কাজ শুরু করবেন বলে জানিয়েছেন বাইডেনের মুখপাত্র। বেশ কয়েকটি নির্বাহী আদেশেও সই করবেন তিনি।

তবে দেশটির প্রায় শতবছরের ইতিহাসে ঐতিহ্য ভেঙে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনকে হোয়াইট হাউসের অভ্যর্থনা অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। অবশ্য শপথ অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই এসেছেন সাবেক প্রেসিডেন্ট ওবামা ও মিশেল ওবামা।

অন্যদিকে ট্রাম্পের বিদায়কালীন সংবর্ধনা অনুষ্ঠানে তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স না থাকলেও নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন মাইক পেন্স।

বিজ্ঞাপন