চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শঙ্খ ঘোষ স্মরণে কবিতা পড়বেন তারা

করোনায় আক্রান্ত হয়ে সদ্য প্রয়াত বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি শঙ্খ ঘোষকে স্মরণের উদ্যোগ নিয়েছে এস.পি.সি.ক্রাফ্ট। যেখানে তাকে স্মরণ করে কবিতা পাঠ করবেন ভারতের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বহু পরিচিত মুখ।

শিল্পী সুজয় প্রসাদ চট্টোপাধ্যায় তার আর্ট কালেকটিভ এস.পি.সি.ক্রাফ্টের মাধ্যমে এমন উদ্যোগ গ্রহণ করেছেন। যা আগামী ১৬ মে রাত ৯টায় (ভারতীয় সময়) ফেসবুকে সরাসরি দেখা যাবে। এই অনুষ্ঠান শুরু হবে মালয়ালি কবি ও স্কলার কে. সচ্চিদানন্দনের বক্তৃতার মধ্য দিয়ে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের উদ্যোক্তা জানালেন, ভারতীয় কবিতার অন্যতম কবির জীবন ও রচনাগুলো উদযাপন করা আমাদের জন্য সম্মানের এবং সম্ভবত তিনি যে উত্তরাধিকার রেখে গিয়েছেন, তা রক্ষার এক অনন্য উপায়।

সম্পাদক ও লেখক অরুণাভ সিনহা ও সুবোধ সরকার অনুবাদে শঙ্খ ঘোষের লেখা পড়বেন। এই কবির কবিতা উদযাপন করবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব সোহিনী সেনগুপ্ত, বাচিকশিল্পী বিজয়লক্ষ্মী বর্মণ, প্রণতি ঠাকুর, মধুমিতা বসু, অভিনেত্রী সোহিনী সরকার,অনন্যা চট্টোপাধ্যায়, নন্দনা সেন, নৃত্যশিল্পী ও অভিনেত্রী মমতাশঙ্কর, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ও কিংবদন্তী শর্মিলা ঠাকুর।

এছাড়া অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন প্রমিতা মল্লিক, লোপামুদ্রা মিত্র, প্রবুদ্ধ রাহা, জয়তী চক্রবর্তী, রোহিনী রায় চৌধুরী, শ্রাবন্তী বসু বন্দ্যোপাধ্যায়, সুচন্দা ঘোষ, রঞ্জিনী মুখোপাধ্যায়, প্রিয়ম মুখোপাধ্যায়, ঋতপা ভট্টাচার্য্য প্রমুখ।

কবি হিসেবে খ্যাতি থাকলেও সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবে সুনাম আছে শঙ্খ ঘোষের। কাব্য সাহিত্যে তাকে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী বলা হয়।

শঙ্খ ঘোষের প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান জ্ঞানপীঠ পুরস্কার। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।

বিজ্ঞাপন