চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শক্তির কবিতা তুহিনের কণ্ঠে গান হলো যেভাবে

জীবনানন্দ পরবর্তী যুগের বাংলা সাহিত্যের একজন প্রধান আধুনিক কবি শক্তি চট্টোপাধ্যায়। তার বহু জনপ্রিয় কবিতা থেকে গান তৈরীর বিষয়টি নতুন নয়। এবার এই কবির একটি কবিতার সফল সংগীতায়োজন করলেন রাশিদ শরীফ শোয়েব।

স্টুডিও কাউবেল এর ইউটিউব চ্যানেল থেকে মঙ্গলবার (১১ মে) গান ভিডিওটি রিলিজ হয়েছে। যে গানটিতে কণ্ঠ দিয়েছেন দেশের জনপ্রিয় শিল্পী তানযীর তুহিন।

বিজ্ঞাপন

শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা থেকে গান ভিডিওটির শিরোনাম ‘ওরা’। ভিডিও নির্মাণ ও কনসেপ্ট নির্মাতা কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়ের। এরইমধ্যে গানটি প্রকাশিত হওয়ার পর শ্রোতা দর্শকের মাঝে ব্যাপক সমাদৃত হচ্ছে।

বিশেষত সংগীত সংশ্লিষ্ট মানুষেরা গানটি নিয়ে বেশ উচ্ছ্বসিত। শক্তি চট্টোপাধ্যায়ের কবিতার এমন সংগীতায়োজনের প্রশংসার পাশাপাশি গানটির ভিজ্যুয়াল ভাবনা নিয়েও কথা বলছেন অনেকে। পুরো টিমকে দিচ্ছেন বাহবা।

গেল বছরের শেষ দিকে গানটি শ্রোতা দর্শকের সামনে নিয়ে আসার পরিকল্পনার কথা চ্যানেল আই অনলাইনকে জানিয়েছিলেন শোয়েব। এবার গানটি প্রকাশের পর শোয়েব জানালেন, কোন এক ঈদের ছুটিতে ঘুরতে যেয়ে হাতের কাছে পেয়ে যাওয়া শক্তি চট্টোপাধ্যায়ের কবিতার বইয়ের পাতা উল্টাতে উল্টাতে কবিতা থেকে গান ‘ওরা’র জন্ম। গানটা নিয়ে গত চার বছর কত স্বপ্ন, প্রচেষ্টা, ব্যর্থ হওয়া, তুহিন ভাইয়ের সাথে মান অভিমান, আবার শুরু করা। এভাবেই একটা এন্ডলেস লুপের মাঝে ঘুরপাক খাচ্ছিলাম আমরা দুজন। শেষ পর্যন্ত গানটি এলো!

গানটি শেয়ার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোয়েব জানালেন, গানটির ভিডিও নির্মাণ নিয়ে এগিয়ে এলো বন্ধু ছোটন (কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়)। এরকম অনেকের প্রচেষ্টার বদৌলতে ‘ওরা’ প্রস্তুত হলো। পোস্ট প্রডাকশনটাও হয়ে গেলো। গানের সাথে জড়িত সবার প্রতি অনেক, অনেক কৃতজ্ঞতা। মেঘদল এবং আভাসের জন্য ভালবাসা। ‘ওরা’ হারিয়ে যাওয়া মানুষ, হারিয়ে যাওয়া স্বপ্নের গান!

বিজ্ঞাপন