চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোক গানের উৎসবে ছয় কিংবদন্তিকে স্মরণ

৫ম বারের মতো পর্দা উঠলো তিন দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক লোক উৎসব’-এর

বাংলা গানের ছয় কিংবদিন্তকে উৎসর্গ করে শুরু হলো তিন দিনব্যাপী লোক গানের সবচেয়ে বড় আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোক গানের উৎসব’। যেখানে ছায়া হয়ে পাশে রইলেন সুবীর নন্দী, বারী সিদ্দিকী, শাহনাজ রহমতউল্লাহ, আহমেদ ইমতিয়াজ বুলবুল, ফকির আব্দুর রব শাহ এবং আইয়ুব বাচ্চু।

বাংলার লোকগানকে বিশ্ব-দরবারে তুলে ধরতে সান ফাউন্ডেশনের উদ্যোগে ও সান কমিউনিকেশনস লিমিটেডের আয়োজনে বসেছে লোকসংগীতের এই মহা উৎসব।

বিজ্ঞাপন

সন্ধ্যায় সর্বপ্রথম মঞ্চে ওঠে প্রেমা ও ভাবনা নৃত্য দল তাদের লোক নৃত্য পরিবেশনা নিয়ে। এরপরেই বাংলা গানের ছয় মহারথীর উপর নির্মিত একটি ভিডিওচিত্র দেখানো হয় উদ্বোধনী অনুষ্ঠানে। বাংলা গানের এই কিংবদন্তিদের উৎসর্গ করেই শুরু হয় ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।

স্বাগত বক্তব্যে সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনস লিমিটেডের চেয়ারম্যান  অঞ্জন চৌধুরী বলেন, লোকসংগীত হচ্ছে আমাদের প্রাণের গান। এই সংগীতকে আমরা সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই। আমরা খুব আনন্দিত যে, সারা বিশ্বের মানুষ এখন আমাদের এই অনুষ্ঠানের সাথে পরিচিত হচ্ছে।’ তিনি অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সবাইকে এবং দর্শকদের সান ফাউন্ডেশনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ঢাকা ব্যাংক লিমিটেডের ফাউন্ডার চেয়ারম্যান আব্দুল হাই সরকার বলেন, আয়োজকদের ধন্যবাদ বাংলার লোকসংগীতকে এগিয়ে নেয়ার জন্য। ঢাকা ব্যাংক খুবই আনন্দিত এই আয়োজনে যুক্ত হতে পেরে।’

সম্মানিত অতিথি হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব ড. আবুল কালাম আব্দুল মোমেন, এমপি, বলেন, লোকসংগীত আমাদের হাসি বেদনার বহিঃপ্রকাশ। এ গানের সম্পর্ক আমাদের নাড়ির সাথে। সকল দেশি বিদেশি লোকসংগীতশিল্পীদের এবং আয়োজকদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই।’

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি, ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

তিনি বলেন, লোকসংগীত জীবনের কথা বলে। এই গানের মাধ্যমে মানুষের হৃদয়ের অব্যক্ত কথাগুলো বলা হয়। সংগীত চর্চা ও সংস্কৃতি চর্চা তরুণ সমাজকে বিপথে যেতে দেয় না।’ তিনি এই উৎসবের সাথে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন সুদূর জর্জিয়া থেকে আগত জনপ্রিয় ফোক ব্যান্ড শেভেনেবুরেবি। বাংলাদেশের খ্যাতিম্যান লোকশিল্পী শাহ্ আলম সরকার পরিবেশন করেন বাংলাদেশের লোকসংগীত। সর্বশেষ ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্টে-এর মঞ্চে ওঠে দ্য কিং অব ভাংড়া খ্যাত ভারতের দালের মেহেন্দি। পরিবেশন করেন জনপ্রিয় সব পাঞ্জাবি গান।

Bellow Post-Green View