চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোকসান বেড়ে প্রায় দ্বিগুণ পিএসজির

করোনা সংকটে ২০২০ সালে বেশ ক্ষতি হয়েছে পিএসজির। মহামারির বিপত্তি কিছুটা কমলে নতুন মৌসুমে মেসি-রামোসদের দলে টানে প্যারিসের ক্লাবটি। মৌসুম শেষে দেখা যাচ্ছে, এবছর লোকসানের পরিমাণ আরও বেড়েছে লিগ ওয়ানের শিরোপাজয়ীদের।

২০২০ সালে পিএসজির বার্ষিক ক্ষতির পরিমাণ ছিল ১২৪.২ মিলিয়ন ইউরো। একবছর পর ২০২১ সালে ক্ষতি বেড়ে দাঁড়িয়েছে ২২৪.৩ মিলিয়নে। তথ্যটি নিশ্চিত করেছে ফ্রান্সের ন্যাশনাল ডিপার্টমেন্ট অব কন্ট্রোল অ্যান্ড ম্যানেজমেন্ট।

Reneta June

চলতি মৌসুমে ফ্রেঞ্চ ক্লাবগুলোর মোট ক্ষতির পরিমাণ ৬৪৬ মিলিয়ন ইউরো। যেখানে পিএসজির একারই লোকসান ৩৫ শতাংশ। ১০৭ মিলিয়ন ক্ষতি নিয়ে লিওঁ পিএসজির ঠিক পরেই। মার্সেই ও বোর্ডেক্সের ক্ষতি যথাক্রমে ৭৬ ও ৬৭ মিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

ক্লাবগুলোর এমন লোকসানের কারণ হিসেবে দায়ী করা হচ্ছে করোনাভাইরাসকে। দর্শক প্রবেশে বিধিনিষেধে ৯৫ শতাংশ ম্যাচের রাজস্ব বঞ্চিত হয়েছে লিগ ওয়ানের ক্লাবগুলো। বিপরীতে গত বছরে তাদের ব্যয় বৃদ্ধি পেয়েছে প্রায় ৯ শতাংশ।

করোনার পর সামাজিক নিরাপত্তায় ক্লাবগুলোর ব্যয় বেড়েছে ৩৪৭ মিলিয়ন ইউরো। খেলোয়াড় ক্রয় বা কর্মীদের বেতনের ক্ষেত্রে চলতি মৌসুমে পিএসজি ৩১.৭ শতাংশ অর্থ বেশি ব্যয় করেছে।