চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোকশিল্পী তারামিয়াকে ৫ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কল্যাণ তহবিল থেকে এককালীন ৫ লাখ টাকা অনুদান পেলেন লোকশিল্পী সৈয়দ নূরুল আউয়াল ওরফে তারামিয়া। শুক্রবার তার হাতে চেক তুলে দেয়া হয় বলে জানিয়েছেন শিল্পীর পুত্র সৈয়দ ইয়াসিন।

লোকগানের পাশাপাশি তারামিয়া একাধারে কবি, গীতিকার, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভূক্ত কণ্ঠশিল্পী। যিনি চারবার বঙ্গবন্ধু পদকপ্রাপ্ত লোকশিল্পী।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পুত্র সৈয়দ ইয়াসিন চ্যানেল আই অনলাইনকে জানান, বাবার সুচিকিৎসা ও ভবিষ্যৎ সুরক্ষা হিসেবে প্রধানমন্ত্রী ব্যক্তিগত ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এ অনুদান প্রদান করেছেন। গতবছর বাবার হার্টে ব্লক ধরা পড়লে পরবর্তীতে রিং পরানো হয়। এখন তিনি গানবাজনা থেকে দূরে আছেন। নিয়মিত তার চিকিৎসা চলছে।

বিজ্ঞাপন

মঞ্চ ও মাঠ দাপিয়ে কৃষিগান প্রচার করা লোকশিল্পী সৈয়দ নূরুল আউয়ালের শারীরিক অবস্থার কথা প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুনের মাধ্যমে অবগত হন শেখ হাসিনা। মাস তিনেক আগে অনুদানের জন্য আবেদন করা হয়।

সৈয়দ নূরুল আউয়াল (তারামিয়া) কৃষিভিত্তিক গান কবিতা লেখা ও প্রচারের জন্য ৪ বার বঙ্গবন্ধু জাতীয় পুরস্কার পেয়েছেন। বিষয়ভিত্তিক ও সুফীবাদ ঘরানার তার সাতটি বই প্রকাশিত হয়েছে। তিনি কৃষি, মৎস, প্রানী, পরিবেশ, সামাজিক সমস্যা, জীববৈচিত্র্য নিয়ে প্রায় ৫ হাজারেরও অধিক গান ও কবিতা লিখেছেন।

শিল্পীর পরিবারের পক্ষ থেকে সন্তান সৈয়দ ইয়াছিন বলেন ‘রাষ্ট্রীয় এ সহযোগিতায় আমরা আনন্দিত। একসময় বাবা দেশকে দিয়েছেন। আজ সরকার আমাদের পাশে দাঁড়িয়েছেন। আমরা কৃতজ্ঞ। এভাবে দেশের আনাচে কানাচে পড়ে থাকা গুণী ব্যক্তিদের মূল্যায়ন করলে অবশ্যই দেশে শিল্প সাহিত্যের প্রসার বাড়বে।’