চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লেসথো’র একমাত্র বাংলাদেশি শিশু সাহিত্যিক সুমা

লেসথো’র একমাত্র বাংলাদেশি শিশু সাহিত্যিক রওনক আফরোজ সুমা। তার জন্ম-১৯৭৯ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলায়। বাবা ফজলুল হক চৌধুরী এবং মা মুরশিদা খাতুনের ২ ছেলে এবং ২ মেয়ের মধ্যে সুমা সবার বড়।

সাবেরা সোবহান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী লিখে প্রথম পুরস্কার পেয়ে লেখালেখিতে উৎসাহ পেয়েছিলেন তিনি।

এসএসসিতে সম্মিলিত মেধা তালিকায় ১৯তম এবং এইচএসসিতে সম্মিলিত মেধা তালিকায় তৃতীয় স্থান অর্জন করেন। এরপর ভর্তি হন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। সেখান থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ২৪তম বিসিএসে প্রশাসন ক্যাডারে নিয়োগ পান। বর্তমানে তিনি অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব পদে কর্মরত।

তার প্রথম কাব্যগ্রন্থ ‘জ্যোৎস্নার বৃষ্টিতে একা’-অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয় ২০০৬ সালে। এরপর তিনি শিশু সাহিত্য রচনায় মনোনিবেশ করেন। শিশুদের জন্য লেখা গল্পগ্রন্থ ‘রুবিদের বাড়িতে একটি ভূত থাকে’ এবং ‘নীলহাতি’ শিশুদের নিকট জনপ্রিয়তা অর্জন করে।

সম্প্রতি ২০১৮ বাংলা একাডেমি বইমেলায় তার লেখা ‘ড্রাগন রাজা’ প্রকাশিত হয়। এছাড়া দুই বাংলার সংকলন ‘তারার আলোয় ঝিকিমিকি’ এবং ‘অনেক আকাশ’ প্রকাশিত হয় চন্দ্রাবতি একাডেমি থেকে যেখানে তার লেখা স্থান পায়।

বিজ্ঞাপন

প্রশাসনিক কাজে নিয়োজিত থেকে কবিতা গল্প লেখার সময় কিভাবে বের করেন? এই প্রশ্নের জবাব তিনি দেন তার শিক্ষক অধ্যাপক মুহাম্মদ সাদিক এর উদ্ধৃতিতে- ‘সরকারি চাকুরী কবিতার সতীন, কবিতা কখনো সতীন কে সহ্য করে না। ভালবাসলে একজনকে বাসতে হবে।’

বাংলা সাহিত্যে কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিশ্ব সাহিত্যে জন কীটস এবং উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ তার প্রিয় লেখক।

নতুন লেখকদের উদ্দেশ্যে রওনক আফরোজ সুমা বলেন: ‘লিখতে গেলে পড়তে হবে প্রচুর।’

লেখালেখির কাজে তিনি কম্পিউটার ব্যবহার করলেও কবিতা লিখতে ভাল কলম এবং কাগজ ব্যবহার করেন।

গল্প লেখার উপাত্ত তিনি খুঁজে নেন পারিপার্শ্বিক জীবন ও সমাজ থেকে। কিন্তু কবিতা লেখার জন্য প্রায়শই তিনি চলে যান ভাবনার সীমাহীন দিগন্তে যেখানে কখনো পূর্ণিমা কখনো অমাবস্যা।

লিয়েন ছুটি নিয়ে বর্তমানে তিনি লেসথোতে তার স্বামী মোহাম্মদ শফিকুল ইসলাম (ইউনিসেফ এ কর্মরত) এবং স্কুল পড়ুয়া দু’ছেলেকে নিয়ে বসবাস করছেন।

বিজ্ঞাপন