চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

লিস্ট ‘এ’ ক্রিকেটে মাসুদের বিশ্বরেকর্ড

বিজ্ঞাপন

পাকিস্তানের টেস্ট ব্যাটসম্যান শান মাসুদ লিস্ট ‘এ’ ক্রিকেটে রানের গড়ের দিক থেকে বিশ্বরেকর্ড গড়েছেন। ৫০ ওভারের ক্রিকেটে তার গড় এখন ৫৮.২। আগে অস্ট্রেলিয়ার মাইকেল বেভানের গড় ছিল ৫৭.৮৬।

লিস্ট ‘এ’ ম্যাচ বলতে ওয়ানডে ফরম্যাট বুঝায়। এখানে জাতীয় দলের ওয়ানডে ম্যাচও অন্তর্ভুক্ত। ফার্স্ট ক্লাস ম্যাচের (দীর্ঘ পরিসরের ক্রিকেট) দল, ওয়ানডে স্ট্যাটাস পাওয়া দেশের জাতীয় দল এবং এসব দেশের প্রিমিয়ার লিগ ওয়ানডে টুর্নামেন্টের খেলাগুলোই লিস্ট ‘এ’ হিসেবে মর্যাদা পায়। ফার্স্ট ক্লাসের মতো এখানে প্রস্তুতি ম্যাচগুলো লিস্ট এ মর্যাদা পাওয়া দলের মধ্যে হলেও সেটা ‘উপযুক্ত কন্ডিশনে’ না খেললে লিস্ট ‘এ’ হিসেবে স্বীকৃতি পাবে না। আইসিসির নিয়মানুযায়ী, লিস্ট ‘এ’ ম্যাচগুলো সাধারণত ৪০ থেকে ৬০ ওভারের মধ্যে হয়ে থাকে।

pap-punno

পাকিস্তানের ন্যাশনাল ওয়ান ডে কাপে রাওয়ালপিন্ডির বিপক্ষে ইসলামাবাদের হয়ে অপরাজিত ১৮২ রান করার পর গড়ের বিশ্বরেকর্ড গড়েন মাসুদ।
মূর্তিকারিগর
তার অমন ইনিংসের সুবাদে ইসলামাবাদ দুই উইকেটে ৩৮০ রান তোলে। ম্যাচটি জিতে মাসুদের দল ফাইনালে ওঠে।

Bkash May Banner

বেভান ৪২৭ ম্যাচে ৫৭.৮৬ গড়ে ১৫,১০৩ রান করেছিলেন। ৭২ ম্যাচে মাসুদের রান ৩২৫৩।

মাসুদ আরও একটি রেকর্ড গড়েছেন এই মৌসুমে। ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে লিস্ট ‘এ’র এক মৌসুমে ১০০ কিংবা তার বেশি গড়ে হাজার রান করেছেন। আগে এই কীর্তিটিও ছিল শুধুমাত্র বেভানের দখলে।

মাসুদ পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ১২টি টেস্ট খেলেছেন। সর্বশেষ মাঠে নামেন গত বছর অক্টোবরে। জাতীয় দলে অবশ্য খুব একটা ভালো করতে পারেননি। ২৩.৫৪ গড়ে মোট রান ৫৬৫।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer