চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লা লিগা: কারা চ্যাম্পিয়ন্স লিগে, কারা ইউরোপায়

চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এক ম্যাচ হাতে রেখেই লা লিগা শিরোপা জিতে নিয়েছে। জিনেদিন জিদানের শিষ্যরা শেষ ম্যাচে ড্র করে লিগ মৌসুমের ইতি টানে। তার কয়েকঘণ্টা আগে বার্সেলোনা নিজেদের শেষ রাউন্ডের ম্যাচ খেলে ফেলে বড় জয়ে।

রোববার রাতে লেগানেসের মাঠে ২-২ ব্যবধানে ড্র করে রিয়াল। আর দেপোর্তিভো আলাভেসের মাঠ থেকে মেসির জোড়া গোলে ৫-০’র উড়ন্ত জয় নিয়ে ফেরে কিকে সেতিয়েনের শিষ্যরা।

বিজ্ঞাপন

একই রাতে মাঠে নেমেছিল লা লিগার অন্য দলগুলোও। প্রত্যেকে নিজেদের শেষ রাউন্ডের ম্যাচ খেলে ফেলেছে। ঠিক হয়ে গেছে আসছে মৌসুমে কাদের হল অবনমন, কারা খেলবে চ্যাম্পিয়ন্স লিগে, আর কারা নামবে ইউরোপা লিগের লড়াইয়ে।

৩৮ ম্যাচে ৮৭ পয়েন্ট নিয়ে শেষ করা ট্রফিধারী রিয়াল অবধারিতভাবেই শীর্ষে। দুইয়ে থাকা বার্সেলোনার ৮২ পয়েন্ট। তিনে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ, পয়েন্ট জমাতে পেরেছে ৭০। চারে সেভিয়া তাদের সমান পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে পিছিয়ে।

বিজ্ঞাপন

রিয়াল ও বার্সা তো আগামী মৌসুমে স্প্যানিশ লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলবেই, ইউরোপ সেরার আসরে তাদের সঙ্গী হবে তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ ও চারের সেভিয়া।

সেখানে ইউরোপা লিগে খেলবে ৬০ পয়েন্টে টেবিলের পাঁচে থাকা ভিয়ারিয়াল। ইউরোপার বাছাইয়ে খেলতে হবে ৫৬ পয়েন্টের ছয়ে থাকা রিয়াল সোসিয়েদাদকে।

সদ্যগত মৌসুমে স্পেনের শীর্ষ লিগটি থেকে অবনমন হয়ে গেছে লেগানেস, মায়োর্কা ও এস্পানিয়লের।

দ্বিতীয় বিভাগ থেকে কাদিজ ও হুয়েস্কা সরাসরি খেলবে লা লিগায়। তাদের সঙ্গী হবে আলমেরিয়া, জিরোনা, রিয়াল জারাগোজা ও ফুয়েনলাব্রাডার মধ্যকার বাছাই উতরে আসা একটি দল।