চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লাইকি ও টেন মিনিট স্কুলের নলেজ কমিউনিটি তৈরির উদ্যোগ

গত ৩ সেপ্টেম্বর শুরু হয়েছে লাইকি’র নলেজ কমিউনিটি তৈরির উদ্যোগ নলেজম্যাথ #KnowledgeMonth।

ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাকাডেমিক ও সহ-পাঠক্রমিক দক্ষতা বিষয়ক ভিডিও তৈরি ও শেয়ারে উৎসাহিত করার লক্ষ্যে জনপ্রিয় এই শর্ট-ভিডিও অ্যাপটি দেশের সর্ববৃহৎ অনলাইন শিক্ষামূলক সংগঠন টেন মিনিট স্কুলের সাথে অংশীদারিত্ব করেছে।

এই ক্যাম্পেইনের লক্ষ্য এমন একটি কমিউনিটি তৈরি করা, যেখানে একে অপরকে উৎসাহিত করবে এবং একটি সুস্থ ও প্রতিযোগিতামূলক পরিবেশ ব্যবহারকারীদের শেখার আগ্রহ বাড়িয়ে তুলবে। মাসব্যাপী চলমান এই ক্যাম্পেইনের শেষে ভাগ্যবান বিজয়ীরা জিতে নিবেন পুরস্কার।

লাইকি ও টেন মিনিট স্কুলের এই অংশীদারিত্ব শিক্ষক, গবেষক, ক্রীড়াবিদ, শিল্পী, রাঁধুনি ও জীবনমুখী দক্ষতা অর্জনে উৎসাহী ব্যক্তিদের পাশাপাশি, রুবিক্স কিউব ও সুডোকুর মতো পাজেল গেম এবং অন্যান্য অ্যাকাডেমিক ও নন-অ্যাকাডেমিক দক্ষতা অর্জনে আগ্রহী ব্যক্তিদের একসাথে একটি কমিউনিটি গড়ে তুলবে ও পরস্পরের মধ্যে জ্ঞান বিনিময়ে উৎসাহিত করবে।

বিজ্ঞাপন

ব্যবহারকারীরা বাংলা, বাংলা বাচন ও উচ্চারণভঙ্গি, স্পোকেন ইংলিশ, বিজ্ঞান জনপ্রিয়তা, ধাঁধা, জীবনের মজাদার ঘটনা, ট্রিভিয়া, অর্থনীতি, সংস্কৃতি, মানবিক, স্বাস্থ্য, চিকিৎসা, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ইত্যাদি বিভিন্ন বিষয়ে নিজেদের জ্ঞান, টিপস এবং কৌশল শেয়ার করার জন্য বিনোদনধর্মী ভিডিও তৈরি করতে পারবেন।

লাইকি’র মুখপাত্র বলেন, “লাইকি তরুণদের দক্ষতা বৃদ্ধি এবং সামগ্রিক বিকাশের একনিষ্ঠ পৃষ্ঠপোষক। অনলাইন শিক্ষার এই যুগে লাইকি বিশ্বাস করে যে, শিক্ষামূলক ভিডিও কনটেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের একসাথে সংযুক্ত করা সম্ভব। আমাদের #KnowledgeMonth ক্যাম্পেইন ইতিমধ্যেই অভাবনীয় সাড়া পেয়েছে এবং আমরা আমাদের সহযোগী টেন মিনিট স্কুলকে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই।”

টেন মিনিট স্কুল’র প্রতিষ্ঠাতা আয়মান সাদিক বলেন, “ডিজিটাল প্ল্যাটফর্ম তরুণ শিক্ষার্থীদের অন্যদের সাথে জ্ঞান বিনিময়ে সাহায্য করতে পারে, কয়েক দশক আগেও যা অসম্ভব মনে হতো। লাইকি’র মতো একটি দ্রুত বর্ধনশীল প্ল্যাটফর্মের অংশীদার হতে পেরে আনন্দিত। লক্ষাধিক লাইকি ব্যবহারকারীকে একে অপরের সাথে মূল্যবান জ্ঞান বিনিময়ে উৎসাহিত করার মধ্য দিয়ে আমরা একসাথে এই সুযোগকে ইতিবাচকভাবে কাজে লাগাতে পারি।”

লাইকি প্রকাশ করতে চায় যে, বিনোদনই এই প্ল্যাটফর্মের একমাত্র বিষয় নয়। এর মূল লক্ষ্য ব্যবহারকারীদের জ্ঞান ও জীবনবোধ শেয়ার করতে উৎসাহিত করা এবং গ্রাহকদের মূল্যবান কনটেন্ট প্রদান করা। স্বল্প দৈর্ঘ্যের ভিডিও নির্মাতারা ভিডিওর মাধ্যমে সমাজে ইতিবাচক মূল্যবোধ সৃষ্টি করতে পারে – এই ধারণাকে রূপ দেয়ার লক্ষ্যে ক্যাম্পেইনটি তৈরি করা হয়েছে।ক্যাম্পেইনটি চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন