চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লক্ষণ ছাড়াই করোনা আক্রান্ত হচ্ছে ৮০ শতাংশ মানুষ

কক্সবাজারে কর্মশালায় তথ্য প্রকাশ

করোনার সংক্রমণের হার আবারও বাড়ছে। প্রতিদিনের রিপোর্ট তাই বলছে। ৮০ শতাংশ মানুষ লক্ষণ ছাড়াই করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। সেজন্য নিজেরা নিরাপদ থাকার পাশাপাশি আশপাশের সবাইকে সতর্ক করা দরকার। করোনা থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ঘন ঘন হাত ধুলে ৫০ শতাংশের বেশি ঝুঁকি কমে যায়।

শনিবার দুপুরে কক্সবাজারে উন্নয়ন সংস্থা অরবিস ইন্টারন্যাশনালের কর্মশালায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

চোখের যত্ন ও করোনা বিষয়ে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের কনফারেন্স হলে অনুষ্ঠিত সভার মূখ্য আলোচক ছিলেন অরবিস ইন্টারন্যাশনালের প্রোগ্রাম ডাইরেক্টর মোহাম্মদ আলা উদ্দিন।

বিজ্ঞাপন

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেন, ২০০০ সাল থেকে সারাদেশে কাজ করছে অরবিস। ৪০০ কমিউনিটি ক্লিনিকে চক্ষু চিকিৎসা সেবা দেয়া হয়। ৩০ ভিশন সেন্টার করেছে। জাতীয় একটা প্লাটফর্ম করার পরিকল্পনা রয়েছে।

তিনি উদ্বেগের সঙ্গে বলেন, সারাদেশে ডায়াবেটিস মহামারীর মতো হয়ে ওঠেছে। ছোট বড় সবাই আক্রান্ত হচ্ছে। তার জন্য ডায়াবেটিস ইন্সটিটিউটের সাথেও কাজ করছে অরবিস। কক্সবাজারে চক্ষু চিকিৎসা সেবা কার্যক্রমকে আরো গতিশীল ও সমৃদ্ধ করতে সবার পরামর্শ এবং সহযোগিতা প্রত্যাশা কামনা করেন তিনি।

করোনাভাইরাস সম্পর্কে ব্যাপক গণসচেতনতা সৃষ্টিতে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করেছেন বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব এমএম সিরাজুল ইসলাম। আগামীতে তিনি যার যার অবস্থান থেকে করোনা নিয়ন্ত্রণে আরো জোরালো ভূমিকা কামনা করেন।