চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লকডাউন না দিয়ে ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্রের কঠোর ভ্রমণবিধি

‘শাটডাউন’ কিংবা ‘লকডাউন’ না দিয়েই যুক্তরাষ্ট্রে ওমিক্রনের বিস্তার ঠেকাতে কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে করোনার নতুন ধরন ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার প্রেক্ষাপটে পদক্ষেপগুলো নেয়া হয়েছে। নতুন ভ্রমণবিধি সম্পর্কে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে যে, আকাশপথে যাত্রীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করা করোনা পরীক্ষার ফল নেগেটিভ হতে হবে। আর উড়োজাহাজ, ট্রেন ও বাসে মাস্ক পরার প্রয়োজনীয়তা আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়ানের কথা বলা হয়েছে। এছাড়া দেশের সকল প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনের বুস্টার ডোজ পেতে উৎসাহিত করার পদক্ষেপ নেয়ার পাশাপাশি শিশু-কিশোরদের মধ্যে টিকাদানের হার বাড়ানো হবে। সে কারণে দেশজুড়ে শত শত পারিবারিক টিকাদান ক্লিনিক স্থাপন করা হবে বলে উল্লেখ করা হয়ছে।

যুক্তরাষ্ট্র, ভারত, স্পেন, কানাডা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, পর্তুগালসহ দুই ডজনের বেশি দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কিছু দেশ ইতিমধ্যে আফ্রিকা অঞ্চলের আটটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

বিজ্ঞাপন