চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

র‌্যাঙ্কিংয়ে অবনতির আশঙ্কায় বাংলাদেশ

আইসিসির বর্তমান ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আছে সাত নম্বরে, শ্রীলঙ্কা আটে। সেই লঙ্কানদের কাছেই তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এর আগে নিজেদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে নিচের কোনো দলের কাছে হোয়াইটওয়াশ হয়নি টাইগার বাহিনী।

বাংলাদেশের এই ৩-০তে হোয়াইটওয়াশ হওয়ার ফলে এখনই র‌্যাঙ্কিং থেকে সরছে না টিম টাইগার্স। তবে র‌্যাঙ্কিংয়ে অবনতির আশঙ্কায় আছে তারা।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার কাছে হারের ফলে চারটি গুরুত্বপূর্ণ রেটিং পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। সিরিজ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০। আটে থাকা লঙ্কানদের ৭৯। সিরিজ শেষে তিন পয়েন্ট বেড়ে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট হয়েছে ৮২, আর বাংলাদেশের কমে হয়েছে ৮৬ পয়েন্ট। ফলে দ্রুতই বাংলাদেশকে টপকে সাত নম্বরে উঠে যেতে পারে লঙ্কানরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপে প্রত্যাশিত পারফরম্যান্স না হওয়ায় এই দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে অনেক বেশি আশা করেছিল বাংলাদেশ। লঙ্কান মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের আশাও করেছিল টাইগাররা। কিন্তু প্রতিটি বিভাগে হতাশাজনক পারফরম্যান্স দিয়েই শেষ হয় সিরিজ।

সিরিজে দুদলের পার্থক্য কতটা ছিল তা ম্যাচের ফলাফল দেখলেই বোঝা যায়। প্রথম ম্যাচে বাংলাদেশ পরে ব্যাট করে হারে ৯১ রানে, আট ওভারের বেশি বাকি থাকতে। দ্বিতীয় ম্যাচে লঙ্কানরা ম্যাচ জিতে নেয় পাঁচ ওভারের বেশি বাকি থাকতে ৭ উইকেটে। শেষ ম্যাচে তামিমের দলের হারটা ১৪ ওভার বাকি থাকতে, ১২২ রানে।

এই নিয়ে সব মিলিয়ে ২৭তম বার হোয়াইটওয়াশ হল বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে পঞ্চমবার। ২০১৩ ও ২০১৭ সালে যদিও শ্রীলঙ্কার সঙ্গে তাদের মাটিতে সিরিজ ড্র করেছিল বাংলাদেশ। এবার তাদের অসহায় আত্মসমর্পণে ওয়ানডে ক্রিকেটে তামিম-মুশফিকদের উন্নতিটা পড়ল প্রশ্নের মুখে!

Bellow Post-Green View