চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশ ইউনিভার্সিটিতে বিতর্ক প্রতিযোগিতা

রোহিঙ্গা সমস্যা থেকে মুক্তি পেতে কাদের কী ভূমিকা সে বিষয়ে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে রাজধানীর মোহাম্মদপুরে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি।

‘রোহিঙ্গা ইস্যু সমাধানে বিশ্বনেতাদের ভূমিকা যথেষ্ট’ এমন প্রস্তাবের আলোকে ইংরেজি ভাষার বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের দুটি দল।

বিভিন্ন তথ্য-উপাত্ত দিয়ে দলদুটি নান্দনিক সব যুক্তি তুলে ধরে। সেখানেই উঠে আসে তাদের নিজ দেশে ফিরিয়ে দেয়ার নানা প্রক্রিয়ার কথা।

প্রতিযোগীদের যুক্তি-তর্ক বিশ্লেষণ করে বিচারকরা তাদের রায়ে বলেন, শুধু বিশ্বনেতাদের ভূমিকাই এই সমস্যা সমাধানের জন্য যথেষ্ট নয়। এ জন্য সব পক্ষকে এগিয়ে আসতে হবে।

Advertisement

পুরস্কার নিচ্ছে বিজয়ী দল

প্রতিযোগিতায় জয়লাভ করে প্রস্তাবের বিপক্ষ দল ৩৬তম ব্যাচ। রানার্সআপ হয় ৩৩তম ব্যাচ।

প্রতিযোগিতা শুরুর আগে ন্যাশনাল ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান একেএম সোয়েব ফাইনালে ওঠা দুইদলকে অভিনন্দন জানান।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) উপাচার্য অধ্যাপক আনোয়ারুল হক শরীফ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কোষাধ্যক্ষ জনাব কামরুল হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ ইমাম উদ্দিন, রেজিস্টার মেজর (অব:) নিয়াজ মোহাম্মেদ খান। সভাপতিত্ব করেন আইন ও সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মোস্তফা কামাল উদ্দিন। প্রতিযোগিতার মডারেটর ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শেখ আলাউদ্দিন। পুরো প্রতিযোগিতাটি সমন্বয় করেন প্রভাষক সুবর্ণা সেলিম।

বুধবার সকালের এই প্রতিযোগিতার পর বিকেলে বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগ।