চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদে চীন-রাশিয়ার অমানবিক অবস্থান

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে স্থায়ী এবং অস্থায়ী প্রায় সব সদস্য দেশ মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর জাতিগত নিধনের নিন্দা করে অবিলম্বে নির্যাতন বন্ধের দাবি করলেও তাদের সঙ্গে একমত হয়নি রাশিয়া ও চীন।

পুরো বিশ্ব যেখানে মিয়ানমারের সমালোচনায় সোচ্চার তখন তার বিপরীতে অবস্থান নিয়ে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের আলোচনার প্রস্তাব রেখেছে চীন ও রাশিয়া।

বিজ্ঞাপন

চীন ও রাশিয়ার এই ভিন্নমতের কারণে কোনরকম সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক। তবে কোনরকম সিদ্ধান্ত ছাড়া জরুরি বৈঠক শেষ  হলেও বিশ্বনেতারা রোহিঙ্গাদের নির্যাতনের জন্য মিয়ানমারের কঠোর সমালোচনা করেছেন।

জাতিসংঘের মহাসচিব আন্টনিও গুতেরেস মিয়ানমারের সেনাবহিনীর নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর কঠোর সমালোচনা করে তাদের কাছে অস্ত্র বিক্রি বন্ধের জন্য বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি । রোহিঙ্গা নির্যাতনে জড়িত সেনাসদস্যদের বিচারের মুখোমুখি করার কথাও বলেছেন তিনি।

এছাড়া জাতিসংঘে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মিয়ানমারর কঠোর সমালোচনা করে বলেছেন, ‘হত্যার সংবাদ দেখতে দেখতে তার দেশ বিরক্ত।’

বিজ্ঞাপন