চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে আর আলোচনা না করে দ্রুত পদক্ষেপ নিন: যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা ইস্যুতে আর কোন কথা না বলে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি এ আহ্বান জানান।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নির্যাতনকে জাতিগত নিধন উল্লেখ করে তিনি বলেন, নিরাপত্তা পরিষদের ভালো ভালো কথা শেষ হয়েছে। এখন সময় পদক্ষেপ গ্রহণের। মিয়ানমারের আইনশৃংখলা বাহিনী তাদের নাগরিকদের ওপর গণহত্যা চালাচ্ছে। তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া নির্যাতনের সঙ্গে জড়িত দেশটির সেনাবাহিনীকে জবাবদিহীতার আওতায় না আনা পর্যন্ত তিনি মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধ করতে বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

হ্যালি বলেন, সেনাবাহিনীর যেসব সদস্য নির্যাতনের সঙ্গে জড়িত দ্রুত তাদেরকে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে হবে এবং বিচারের মুখোমুখি করতে হবে।

নিরাপত্তা পরিষদের সর্বশেষ বৈঠকে প্রায় সবগুলো দেশের প্রতিনিধিরা রোহিঙ্গাদের নির্যাতনের নিন্দা জানিয়ে তা বন্ধ করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান। তবে মিয়ানমারের প্রতিনিধি সব সমালোচনা অস্বীকার করে তার দেশে কোন নাগরিকের ওপর নির্যাতন করছে না জানিয়ে বলেন, তার দেশ সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছে।