চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের সাথে মিয়ানমারের প্রতিনিধি দলের বৈঠক

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করছেন মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গা নেতাদের প্রথম দফার বৈঠক শেষ হয়েছে। ওই বৈঠকে রোহিঙ্গা নেতারা স্বদেশে ফেরার বিষয়ে সম্মত না হওয়ায় বিকেলে দ্বিতীয় দফায় বৈঠক হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

শনিবার সকাল ১০টায় বিমান যোগে কক্সবাজার পৌঁছে মিয়ানমারের প্রতিনিধি দল।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল প্রতিনিধি দল বিমানবন্দর থেকে হোটেল রয়েল টিউলিপে যান। এরপর উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন যান তারা।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলটি দুপুর দেড়টার দিকে কুতুপালং ক্যাম্পে গিয়ে রোহিঙ্গা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করে। এরপর তারা রোহিঙ্গাদের ৩৫ জনের একটি দলের সাথে বৈঠক করে। যেখানে ৭ জন নারী ও ২৮ জন পুরুষ রোহিঙ্গা প্রতিনিধি রয়েছেন।

রোহিঙ্গা সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিনিধিদলের সদস্যরা ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে প্রথম দফায় বৈঠক করেছেন। এসময় রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে আহবান জানান প্রতিনিধিরা। একই সঙ্গে ফিরে গেলে সেখানে কী রকম সুযোগ সুবিধা পাবেন তার সম্পর্কে ধারণা দেয়া হয়।

এসময় রোহিঙ্গাদের পক্ষে নানা দাবি উত্থাপন করা হয়।

প্রথম দফায় বৈঠকে মিয়ানমারের প্রতিনিধিদলটি রোহিঙ্গাদের স্বদেশে ফেরত যেতে সম্মতি আদায় করতে ব্যর্থ হয়েছেন। ফলে দ্বিতীয় দফায় বিকাল সাড়ে ৩টার দিকে আবার বৈঠক করার কথা রয়েছে।

বৈঠক শেষে প্রতিনিধিদল গণমাধ্যমের সাথে কথা বলবেন বলে জানা গেছে।

Bellow Post-Green View