চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের আবারও বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা

মিয়ানমার সীমান্তে বিজিবি’র টহল জোরদার

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে রোহিঙ্গারা আবারও বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে। তবে ইতোমধ্যে রোহিঙ্গাদের কয়েকটি গ্রুপের এই অনুপ্রবেশ চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সীমান্ত এলাকায় টহল জোরদার করেছে বিজিবি।

জানা গেছে, বেশ কিছুদিন বন্ধ থাকার পর সীমান্ত অতিক্রম করে রোহিঙ্গারা আবারও বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে। বিশেষ করে তারা এপারে আসতে নাফ নদী ব্যবহার করছে।

বিজ্ঞাপন

গত ৫ দিনে অনুপ্রবেশের চেষ্টা করা কয়েকটি গ্রুপকে প্রতিহত করে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দেয়ার কথা জানিয়েছেন বিজিবি কর্মকর্তারা।

বিজ্ঞাপন

কক্সবাজারের  টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শরিফুল ইসলাম জোমাদ্দার জানিয়েছেন: শুক্রবার গভীররাতে টেকনাফের নীলা নয়াপাড়া নাফ নদীর কুতুবদিয়া ঘাট এলাকা দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে একটি নৌকাসহ মিয়ানমারের ৬ নাগরিককে আটক করা হয়। তাদের মধ্যে তিনজন নারী এবং তিনজন শিশু ছিল। পরে গভীর রাতে একই পয়েন্ট দিয়ে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

গত পাঁচ দিনে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বেশ কয়েকটি রোহিঙ্গাদের গ্রুপ বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে বলে বিজিবির এই কর্মকর্তা জানিয়েছেন।

বিজিবির কক্সবাজার সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মঞ্জুরুল হাসান খান বলেন: গত এক সপ্তাহে সীমান্তের বিষয় বিশ্লেষণ করে সীমান্ত এলাকায় টহল জোরদার করা হয়েছে। রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি সদস্যরা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন: বর্তমানে কক্সবাজারের উখিয়া টেকনাফের ৩৪টি ক্যাম্পে ১১ লাখের অধিক রোহিঙ্গা বসবাস করছে। এসব রোহিঙ্গাদের সামাল দিতে আমরা কষ্টে আছি। তার ওপর যদি আবার রোহিঙ্গা আসে, তাহলে চরম সমস্যায় পড়ে যাবো আমরা।

Bellow Post-Green View