চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোববার থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার

রোববার থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার শুরু হবে। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে এই সাক্ষাতকার হবে।

সূচি অনুযায়ী রোববার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত রংপুর বিভাগ এবং আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

১৯ নভেম্বর সোমবার সকালে বরিশাল বিভাগের এবং দুপুরের পর খুলনা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

একইভাবে ২০ নভেম্বর মঙ্গলবার সকালে চট্টগ্রাম, বিকেলে কুমিল্লা ও সিলেট এবং ২১ নভেম্বর বুধবার সকালে ময়মনসিংহ ও ফরিদপুর এবং বিকেলে ঢাকা বিভাগের সাক্ষাতকার হবে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে দল থেকে বলা হয়, বিভাগভিত্তিক সাক্ষাতকারের সময়ে মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদের সঙ্গে আনতে পারবেন না। এ নির্দেশনা না মানলে তা প্রার্থীর অসদাচরণ হিসেবে গণ্য হবে।

সাক্ষাতকারের সময়ে সংশ্লিষ্ট মহানগর ও জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত থাকবেন। মনোনয়ন প্রত্যাশীদের আবেদন ফরম জমার রশিদ সাক্ষাতকারের সময় সঙ্গে আনতে বলা হয়েছে।

দলের পার্লামেন্টারি বোর্ড মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নেবেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্যরাই এ বোর্ডের সদস্য।

বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ নেতা বলেছেন, এই পার্লামেন্টারি বোর্ডে সভাপতি করা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া কারাগারে বন্দি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করার কারণে দলের মহাসচিব এই দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

স্থায়ী কমিটির সদস্যরা হলেন চেয়ারপার্সন খালেদা জিয়া (পদাধিকারবলে), সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান (পদাধিকার বলে), ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম (মৃত), লে. জে. (অব) মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ (মৃত), এম কে আনোয়ার (মৃত), রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (পদাধিকারবলে), আমির খসরু মাহমুদ চৌধুরী ও সালাউদ্দিন আহমেদ (ভারতে আছেন)।

একাদশ নির্বাচনে দলের প্রার্থী ঠিক করতে গত ১২ নভেম্বর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি। শুক্রবার রাতে ফরম জমার কার্যক্রম শেষ হয়।

১২-১৬ নভেম্বর পর্যন্ত চলা বিএনপির মনোনয়ন ফরম ৫ হাজারের অধিক বিক্রি হয়েছে বলে জানা গেছে।