চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রেকর্ড জয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে কোহলির ভারত

Nagod
Bkash July

অনুমিত ফলই এসেছে! মাত্র ৬৯ বলেই শেষ হয়ে গেছে দিনের খেলা। নির্ধারিত হয়ে গেছে ম্যাচ আর সিরিজের ফলও। মুম্বাই টেস্টের চতুর্থ দিনে নিউজিল্যান্ডকে রেকর্ড ৩৭২ রানের ব্যবধানে হারিয়েছে ভারত। উঠে এসেছে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

Reneta June

উড়ন্ত জয়ে দুই টেস্টের সিরিজে ১-০তে জিতল ভারত। প্রথম ম্যাচে হয়েছিল ড্র। সোমবারের জয়টি টেস্ট ইতিহাসে রানের দিক থেকে ভারতের সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড। আগে রেকর্ডটি ২০১৫ সালের, দিল্লি টেস্টে। সাউথ আফ্রিকাকে ৩৩৭ রানে হারিয়েছিল তারা।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন কিউইদের টপকে শীর্ষে ফিরেছে ভারত। ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে কোহলির দল। ১২১ রেটিং পয়েন্টে দুইয়ে নিউজিল্যান্ড।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও শীর্ষে উঠে এসেছে ভারত। ৭ ম্যাচে ৩ জয়, ২ ড্র এবং ১ পরিত্যক্ত ম্যাচের সুবাদে তাদের পয়েন্ট ৪২। ২ ম্যাচে জিতে ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কা। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্টে থাকা পাকিস্তান তিনে, ৫ ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া ইংল্যান্ড চারে, ৪ ম্যাচে ১২ পয়েন্টের ওয়েস্ট ইন্ডিজ পাঁচে ও ২ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া নিউজিল্যান্ড ছয়ে অবস্থান করছে।

এদিন ৫ উইকেটে ১৪০ রানে দিন শুরু করে কিউইরা। আর মাত্র ২৭ রান যোগ করতে পারে। ১৬৭ রানে গুটিয়ে যায় সাড়ে পাঁচশর কাছের লক্ষ্য তাড়া করতে নেমে। জয়ন্ত যাদবের স্পিনের সামনে সকালটা বিষাদের হয় সফরকারীদের জন্য।

রাচিন রাভিন্দ্রের উইকেট নিয়ে জয়ন্ত উৎসব শুরু করেন। চেতেশ্বর পূজারার ক্যাচ বানান রাচিনকে। পরের ওভারেই কাইল জেমিসন ও টিম সাউদিকে শূন্য রানে ফেরার তিক্ত স্বাদ দেন। ১ রান করা উইলিয়াম সমারভিলকেও সাজঘরে পাঠান তিনি।

একপ্রান্ত আগলে রাখা হেনরি নিকোলসকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে ম্যাচের সমাপ্তি টানেন রবিচন্দ্রন অশ্বিন। জয়ন্ত ও অশ্বিন উভয়েই ৪টি করে উইকেট নিয়েছেন।

দুই ইনিংসে একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করে ২১২ রান তোলা মায়াঙ্ক আগারওয়াল হয়েছেন ম্যাচসেরা। দুই টেস্টে ১৪ উইকেটের সঙ্গে ৭০ রান করে সিরিজসেরা অশ্বিন।

মুম্বাই টেস্ট এই পরিণতির দিকে যায় তৃতীয় দিনের শেষে। ভারতের প্রথম ইনিংসে করা ৩২৫ রানের জবাবে নিউজিল্যান্ড মাত্র ৬২ রানে গুটিয়ে যায়। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসের পর পাহাড়সম লক্ষ্যের চাপায় পড়ে কিউইরা। ৭ উইকেটে ২৭৫ রান তুলে কোহলি দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন। সফরকারীদের সামনে তাতে ৫৪০ রানের বিশাল লক্ষ্য দাঁড়ায়।

প্রথম ইনিংসে ১০ উইকেট নেয়া আজাজ প্যাটেল দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট ঝুলিতে পুরেছেন। এই টেস্টে মোট ১৪ উইকেট তার নামের পাশে। দলীয় বিষাদে চাপা পড়ে থাকল কিউই স্পিনারের সেই আনন্দ।

BSH
Bellow Post-Green View