চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা নির্মাণ ব্যয় ২৪০০ কোটি টাকা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার জন্য পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এনএসপিসি), বাংলাদেশ সেনাবাহিনী এবং রাশিয়ান পিপিএস কোম্পানি জেএসসি ইলিরনের মধ্য একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। যার নির্মাণ ব্যয় ২ হাজার ৪০০ কোটি টাকা।

শুক্রবার ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস আওতায় ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান চ্যানেল আই অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল শফিকুর রহমান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

রাশিয়ার কোম্পানি জেএসসি ইলিরন ২ হাজার ৪২৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ১০০ টাকা ব্যয়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ করে দেবে।

বাংলাদেশ সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার (পিপিএস) পরিকল্পনা ও বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে প্রদান করেছে। বাংলাদেশ ও রাশান ফেডারেশন এর মধ্যে স্বাক্ষরিত ইন্টার গর্ভামেন্ট এগ্রিমেন্টের আওতায় স্বাক্ষরিত প্রটোকল অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ কার্যক্রম রাশান ফেডারেশনের বিশেষায়িত পিপিএস কম্পানি জেএসসি ইলিরনের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এনএসপিসি, বাংলাদেশ সেনাবাহিনী রাশান কোম্পানি জেএসসি ইলিরনের সহায়তায় সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে নির্ধারিত সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে প্রত্যাশা করা যায়।

শেয়ার করুন: