চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রুটের রেকর্ডে রান পাহাড়ে ইংল্যান্ড

প্রথম দিনের অবিশ্বাস্য এক রেকর্ডের পর চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনেও জো রুটের রেকর্ড। টেস্ট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৯৮, ৯৯ ও ১০০তম ম্যাচে সেঞ্চুরি পাওয়া ইংলিশ অধিনায়ক দ্বিতীয় দিন ঢুকে গেলেন অভিজাত এক ক্লাবে। যে ক্লাবের একমাত্র সদস্যও তিনি নিজেই।

রবিচন্দ্রন অশ্বিনকে ছক্কা মেরে চেন্নাইয়ের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে নিজের পঞ্চম ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন রুট। শেষ পর্যন্ত ইংলিশ অধিনায়কের ইনিংস থামে ২১৮ রান তোলার পর। অধিনায়কের দ্বিতীশতকের সঙ্গে সহ-অধিনায়ক বেন স্টোকসের ৮২ রান ভর করে ৮ উইকেটে ৫৫৫ রানের পাহাড় গড়ে দ্বিতীয় দিনটা শেষ করেছে সফরকারী ইংল্যান্ড।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নিজের শততম টেস্টে শুধু ডাবলই হাঁকাননি রুট, গড়েছেন ইতিহাস। শততম টেস্টে রিকি পন্টিংয়ের মত কিংবদন্তি দুই ইনিংসে সেঞ্চুরি পেলেও ডাবল এতদিন পর্যন্ত ছিল অধরা। রুটের কল্যাণে সেটাও দেখলো ক্রিকেট বিশ্ব।

বিজ্ঞাপন

রুটের দিনে এখন ব্যাকফুটে স্বাগতিক ভারত। তৃতীয় দিনের শুরুতে ইংলিশরা ইনিংস ঘোষণা না করলে ফিল্ডিং দিয়েই শুরু করতে হবে দিন। উইকেটে টিকে আছেন ডম বেস ও জ্যাক লিচ।

নতুন ব্যাটসম্যান বেন স্টোকসকে নিয়ে ১২৮ রানে দ্বিতীয় দিনের শুরু রুটের। নতুন দিনে চতুর্থ উইকেট জুটিতে ১২৫ রান যোগ করেন দুই ব্যাটসম্যান যার মধ্যে ৮২ রান কেবল স্টোকসেরই। রুট তার মত ছিলেন শান্ত-স্থির। প্রতিপক্ষ বোলারকে বলতে গেলে তেমন কোনো সুযোগই দেননি। মনোযোগ একবারই ভেঙেছে, ২১৮ রানের মাথায় পেসার শাহবাজ নাদিমের বলে এলবিডব্লিউ হয়ে। ৩৭৭ বলে ইংলিশ অধিনায়কের ইনিংসটি সাজানো ১৯ চার ও ২ ছক্কায়।

নাদিমের হাত ধরেই এর আগে ভেঙেছে রুট-স্টোকসের জুটি। দারুণ ইনিংসটিকে সেঞ্চুরি পর্যন্ত নিতে পারেননি স্টোকস। ১১৮ বলে ৩ ছক্কা ও ১০ চারে ইংলিশ অলরাউন্ডারের ইনিংস থামে চেতেশ্বর পূজারার ক্যাচ হয়ে।

ইতিহাস গড়ার সঙ্গে আরেকটি কীর্তি গড়েছেন রুট। ভারতের মাটিতে তিনিই দ্বিতীয় অধিনায়ক ব্যাটসম্যান যিনি কিনা ডাবল সেঞ্চুরি পেলেন। এর আগে ১৯৭৫ সালে অধিনায়ক হিসেবে ভারতে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন ক্যারিবীয় বিশ্বকাপজয়ী অধিনায়ক ক্লাইভ লয়েড।