চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রিয়াদে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সৌদি আরবের রিয়াদে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি।

এসময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে আদর্শে বিশ্বাস করতেন, বাংলার নির্যাতিত নিপীড়িত মানুষের মুখে উনি যে হাসি ফোটাতে চেয়েছিলেন, যে ক্ষুধা দারিদ্র্য মুক্ত আলোকিত স্বপ্নের সোনার বাংলা গড়তে চেয়েছিলেন, সে লক্ষ্যে এগিয়ে যাওয়াই হবে আমাদের আজকের দিনের সার্থকতা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

শাহরিয়ার আলম বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু মাত্র ৫১ বছর বয়সে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন, তাতে তিনি নিরস্ত্র সাধারণ মানুষকে মহান মুক্তিযুদ্ধে উদ্দীপ্ত করেছেন। বঙ্গবন্ধু সেদিন সাড়ে সাত কোটি বাঙালিকে মুক্তির মন্ত্রে দীক্ষিত করে এক কাতারে নিয়ে এসেছিলেন। এজন্য এ ভাষণকে পৃথিবীর শ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণ হিসেবে আখ্যা দেয়া হয়েছে। ২০১৭ সালে ইউনেস্কো এ ভাষণকে পৃথিবীর গুরুত্বপূর্ণ দালিলিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছে, যা আমাদের জন্য বিরল সম্মান বয়ে এনেছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সৌদি আরবের সাথে বাংলাদেশের ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে এবং এ প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সৌদি প্রবাসী অভিবাসী বাংলাদেশীদের সহায়তা কামনা করেন। এছাড়া একইসাথে সরকার বিরোধী বিভিন্ন চক্রান্ত ও অপপ্রচার থেকে সাবধান থাকার আহবান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এর আগে দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) ও জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকালে দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী।