চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রিজার্ভ চুরি: অবকাঠামো পুনর্গঠনে সাহায্য করতে চায় সুইফট

রিজার্ভ চুরির পর বাংলাদেশ ব্যাংকের অবকাঠামো পুনর্গঠন করতে ব্যাংকের সঙ্গে নতুন চুক্তি সইয়ের কথা জানিয়েছে বিভিন্ন ব্যাংকের মধ্যকার আন্তর্জাতিক লেনদেন ও যোগাযোগ নেটওয়ার্ক সুইফট।

২০১৬ সালে বিশ্বের সবচেয়ে বড় সাইবার জালিয়াতির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি হয়েছিল। সেই অর্থ স্থানান্তর হয়েছিল এই সুইফটের মাধ্যমেই।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নিউইয়র্ক শাখা থেকে এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটে। হ্যাকারদের পরিচয় এখনও নিশ্চিত করা না গেলেও ধারণা করা হচ্ছে তারা নর্থ কোরিয়ার।

বিজ্ঞাপন

শুক্রবার ফেডারেল রিজার্ভ জানায়, এই জালিয়াতির ক্ষতি পুষিয়ে নিতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংককে ‘কারিগরি সহায়তা’ দেবে তারা

এই সপ্তাহের চুক্তি অনুযায়ী নিউইয়র্ক ফেডারেল বেশ কিছু ডকুমেন্ট ও তথ্য বাংলাদেশ ব্যাংক বা কোর্টে সরবরাহ করবে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা বা তাদের বেছে নেয়ার ব্যাপারেও সহায়তা করবে ব্যাংকটি।

নিউইয়র্ক ফেড আরও জানায়, তারা এবং বাংলাদেশ ব্যাংক এক সঙ্গে ফিলিপিন্সের বেশ কিছু এজেন্সি বা পার্টির সঙ্গে দেখা করবে তাদের চুরি যাওয়া অর্থ উদ্ধারে সহায়তা করতে উৎসাহিত করতে।

ফেডারেল রিজার্ভের এই ঘোষণার পরই সুইফটও সহায়তা করার ঘোষণা দিলো।

Bellow Post-Green View