চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাবিতে ভর্তিচ্ছুদের বিক্ষোভ মিছিল

বিভাগ পরিবর্তনে পৃথক ইউনিট রাখার দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে পৃথক ইউনিট রাখার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

বিজ্ঞাপন

মানববন্ধন শেষে তারা উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বরাবর স্মারকলিপি দেন। উপাচার্যের স্মারকলিপি গ্রহণ করেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

তাদের অন্য দাবিগুলো হলো- প্রত্যেক ভর্তি পরীক্ষার্থীকে যোগ্যতা অনুসারে একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া, প্রতি ইউনিটে ৩২ হাজার সিলেকশন পদ্ধতি বাতিল করা ও নতুন বিভাগ খোলা।

বিজ্ঞাপন

মানববন্ধনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিট নেই। কিন্তু পরীক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে পরীক্ষা দিয়ে অন্য ইউনিটের বিষয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এই পদ্ধতি অযৌক্তিক। আমরা জানতে চাই, বাণিজ্য বা কলা অনুষদে ভর্তি হতে কেন পরীক্ষার্থীকে পদার্থ, রসায়ন বিষয়ে পরীক্ষা দিতে হবে? এসব বিষয়ের সঙ্গে কলা বা বাণিজ্য অনুষদের বিষয়ের কোনো সম্পর্ক নেই।

এসময় তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের এমন পদ্ধতির ফলে অনেক মেধাবী শিক্ষার্থী কলা বা বাণিজ্যের বিষয়ে ভর্তি হতে পারবে না। আমাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি স্বতন্ত্র বিভাগ বা পরিবর্তন ইউনিট রাখা হোক। বিভাগ পরিবর্তন ইউনিটে কেবল বাংলা, ইংরেজি এবং সাধারণ বিজ্ঞান বিষয়ের ওপর পরীক্ষা নিতে হবে।

এর আগে তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।

ছাত্রলীগের স্মারকলিপি
ভর্তি পরীক্ষায় ফি কমানোসহ চার দফা দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে রাবি শাখা ছাত্রলীগ।

গত ২৪ জুলাইয়ের বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষায় কেবলমাত্র একটি ইউনিটে পরীক্ষা দিয়েই ভর্তিচ্ছু বিভাগ পরিবর্তনের সুযোগ নিতে পারবে।

Bellow Post-Green View