চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রানা প্লাজার নামে কোনো তহবিল ছিলো না, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে সহায়তা

রানা প্লাজা নামে কখনোই কোনো তহবিল ছিলো না বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়| পিএমও মহাপরিচালক কবির বিন আনোয়ার জানিয়েছেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে।

ভয়াবহ রানা প্লাজা ট্র্যাজেডির দুই বছর পূর্তির আগেরদিন শ্রম ও জনশক্তি এবং বাণিজ্য মন্ত্রণালয় আর বিজিএমইকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেথানে তুলে ধরা হয়, প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে রানা প্লাজা দুর্ঘটনায় নিহতদের পরিবার ও গুরুতর আহতদের আর্থিক অনুদানের খাতওয়ারি হিসাব।

জানানো হয়, ৩৮ জন গুরুতর আহতকে চার কোটি ১০ লাখ টাকার সঞ্চয়পত্র দেওয়া হয়েছে। আটশ ছয়জন নিহতের পরিবার পেয়েছে ১২ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা। এছাড়াও অন্যান্য খরচের বিস্তারিত হিসান তুলে ধরা হয়

Advertisement

সেসময় শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ের সচিব  মখাইল শেফার বলেন, প্রধানমন্ত্রীর তহবিল থেকেই রানা প্লাজার শ্রমিকরা সহায়তা পেয়েছেন।

তবে সংবাদ সম্মেলনে জানানো হয়, রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তার জন্য প্রয়োজনের চেয়ে এখন পর্যন্ত ৩০ শতাংশ টাকার ঘাটতি আছে। এটি পাওয়া গেলে শতভাগ সহায়তা সম্পন্ন হবে ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক বলেন, রানা প্লাজা ধ্বসের ঘটনায় ১১টি মামলা হয়েছিলো। এক মাসের মধ্যে রানা প্লাজা ধ্বসের ঘটনায় দায়ের হওয়া মামলায় চার্জশিট দাখিল হবে বলে তারা আশা করছেন।